আগামী কয়েক দিন টানা বর্ষণের জেরে পশ্চিমবঙ্গ সহ দেশের একাধিক রাজ্যে বানভাসীর সম্ভাবনা, সতর্কবার্তা আবহাওয়া দপ্তরের

কয়েকদিনের বৃষ্টিতে পশ্চিমবঙ্গের প্রায় ৩ লক্ষ মানুষ বন্যায় বিপর্যস্ত অবস্থায় রয়েছে। প্রবল বৃষ্টিতে বাংলার সাত জেলায় বন্যা দেখা গেছে। পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূমের বিস্তীর্ণ এলাকা আপাতত প্লাবিত। আর এই বন্যার মাঝেই শহর কলকাতা একাধিক জায়গায় জলমগ্ন হওয়ার জন্য বেড়েছে ক্ষোভ। আবার এই রকম পরিস্থিতিতে মধ্যপ্রদেশের ২৩ জেলায় ভারী বর্ষণের সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। এবার দেখে নেওয়া যাক ভারতবর্ষের পাশাপাশি পশ্চিমবঙ্গের আবহাওয়ার খবর কি।

৫ দিনে বৃষ্টির পূর্বাভাস:–

উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সঙ্গে মৌসুমী অক্ষ রেখা সক্রিয় হওয়ার জন্য বৃষ্টি থামার আভাস দেয়। কিন্তু আই এম ডি গতকালই জানিয়েছেন যে আগামী পাঁচ দিন দেশের বিভিন্ন রাজ্যে বৃষ্টি চলবে। বিহার উড়িষ্যা এবং ঝাড়খণ্ডের পাশাপাশি পশ্চিমবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫ আগস্ট থেকে বাংলার বিভিন্ন জায়গায় প্রবল বর্ষণ শুরু হয়েছে। আরো কয়েকদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ঝাড়খন্ড, বিহার, উড়িষ্যাতে বৃষ্টির সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা-

২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ইতিমধ্যেই জলের তলায় রয়েছে। আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে এই জেলাগুলিতে শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এরপর শনিবার ৭ আগস্ট পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্ৰামে ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতে ভারী বর্ষণের সর্তকতা না থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গে বৃষ্টির খবর-

উত্তরবঙ্গে সেইভাবে ভারী বৃষ্টির সর্তকতা না থাকলেও বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে বজ্রবিদ্যুৎ এর ঝলকানি হতে পারে। শনিবার অর্থাৎ ৭ আগস্টের দিকে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে কোথাও না কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া:–

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে শুক্রবার কলকাতায় সাধারণত মেঘলা আকাশ দেখা যাবে। কখনো কখনো বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রী এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩১ ডিগ্রি থাকতে পারে।

মধ্যপ্রদেশে বৃষ্টির সতর্কতা:–

আই এম ডি প্রবল বর্ষণের সর্তকতা জারি করেছে মধ্যপ্রদেশে। বিগত পাঁচদিন ধরে মধ্যপ্রদেশে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। অসম, মণিপুর, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা , মিজোরামেও ৮ ও ৯ অগাস্ট পর্যন্ত প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। মহারাষ্ট্র এবং গুজরাটে আগামী চার থেকে পাঁচ দিন টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ৯ অগাস্ট প্রবল বর্ষণ হতে পারে জম্মু ও কাশ্মীর, হরিয়ানা, রাজস্থানেও।

উত্তর ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলাগুলির তাপমাত্রা:—

বর্ধমান ২৫.০

কোচবিহার ২৬.৯

দার্জিলিং ১৭.০

দমদম ২৬.০

কালিম্পং ২০.০

কৃষ্ণনগর২৫.৬

মালদা ২৭.৭

মেদিনীপুর ২৪.৫

শ্রীনিকেতন ২৬.০

বালুরঘাট ২৭.৪

বাঁকুড়া ২৫.৩

ব্যারাকপুর ২৫.৬