বালুচিস্তান সেনার ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পাক সেনাবাহিনী ক্যাম্পে…

শেষ কয়েকদিন ধরেই পাকিস্তানে জঙ্গিদের উপর ভারত এয়ার স্ট্রাইক করে আসছিল। কিন্তু এবার পাক আর্মি ক্যাম্পে সার্জিক্যাল স্ট্রাইক করার দাবি করল আজাদ বালুচিস্তানের দাবিদাররা। বালুচিস্তান রিপাবলিক আর্মির তরফের সম্প্রতি দাবি করা হয়েছে মান্ড এলাকাতে তারা তিনটি পাক-আর্মি ক্যাম্প ভেঙে গুঁড়িয়ে দিয়েছে। 1947 সাল থেকেই স্বাধীন বালুচিস্তানেল দাবি করে আসছে ওখানকার বাসিন্দারা। নিজেদের এলাকার সম্পদের উপর বালোচদের অধিকার ও স্বাধীন বালুচিস্তানের দাবি নিয়ে বেশ কয়েক বছর ধরে আন্দোলন এবং লড়াই চালিয়ে যাচ্ছে বালোচরা। পাকিস্তানের আর্মি এবং জঙ্গিরা মিলিত হয়ে এই আন্দোলন কয়েক বছর ধরে দমন করে আসছে। পাক সেনাদের উপর অভিযোগ তারা মহিলা ও শিশুসহ প্রায় কুড়ি হাজার সাধারণ ও নিরীহ বালোচদের আটকে রেখে ধর্ষণ ও খুন করছে।

 

 


26 এ ফেব্রুয়ারী পাকিস্তানের বালাকোট সেক্টরে মাঝরাতে এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। এই ঘটনা ঘটে যাওয়ার একদিন পরেই মান্ডতে পাক সেনা ক্যাম্পে হামলা চালিয়ে তিনটিকে গুড়িয়ে দেয় বালুচিস্তান রিপাবলিক আর্মি। সম্প্রতি তারা এই ঘটনার ভিডিও প্রকাশ করেছে সোশ্যাল মিডিয়ায়।আমেরিকা থেকে বালোচদের হয়ে কথা বলা বালুচিস্তান ন্যাশনাল কংগ্রেস কাশ্মীরে পুলওয়ামায় হামলার পর ভারতের পক্ষ নিয়েছে। প্রতিবেশী দেশ গুলিকে পাকিস্তানি জঙ্গিদের হাত থেকে বাঁচাতে এবং পুলওয়ামায় হামলার ঘটনার বদলা নিতে পাকিস্তানের সাথে যুদ্ধ করুক ভারত এমনটাই চাই বালুচিস্তান ন্যাশনাল কংগ্রেস।পাকিস্তানের উপর শত্রুতার শুধু বালোচদেরেই নেই, আফগানিস্তান থেকে শুরু করে ইরান প্রায় সমস্ত দেশেই পাকিস্তানের বিরোধিতা এবং সমালোচনা করছে।তার উপর আবার ভারতের সার্জিক্যাল স্ট্রাইক, বালোচদের স্বাধীনতার লড়াই, সব মিলিয়ে পাকিস্তান এখন একদিকে হয়ে গেছে।

 

 

সমস্ত দেশ এখন পাকিস্তানের বিরোধিতা করছে। সব দিক থেকে দেখতে গেলে নিজেদের জঙ্গী কার্যকলাপে বর্তমানে যথেষ্ট চাপে রয়েছে পাকিস্তান।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close