২১৯ কিলোমিটার গতিতে বল! বাংলাদেশের বিরুদ্ধে শোয়েব আখতারের রেকর্ড কী ভাঙলেন হাসান আলি?

পাকিস্তান-বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ঘটল এক অদ্ভুত ঘটনা। আকস্মিক এই দুর্ঘটনায় সবার চোখ প্রায় কপালে উঠে গেছে, হাসান আলীর স্পিড গান দেখার পর। 219 কিলোমিটার গতিতে বোলিং করছে হাসান! তাই বলে কি ক্রিকেট ইতিহাসে স্বদেশী শোয়েব আখতারের দ্রুততম বলের রেকর্ড ভাঙলেন হাসান আলি!

এটি কয়েক সেকেন্ডের জন্য এরকম অনুভূত হয়েছিল কিন্তু দোষটি খুব দ্রুত ভেঙে গেছে। হাসান আলীর স্পিডগান বলের গতি মাপতে ভুল করেছিল। আর এটাই হলো মায়া। শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে পাকিস্তান জিতেছে ৪ উইকেটে। লো স্কোরিং থ্রিলারে বাবররা শেষ হাসি হেসেছে। প্রথমে ব্যাট করে বাংলাদেশ ২০ ওভারে ১২৭ রান করে।

জয়ের জন্য 128 রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাবরা 6 উইকেট হারিয়ে জয় পায়। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েডের ক্যাচ মিস করার পর বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে আক্রমণের শিকার হন হাসান আলি। আজ বল হাতে অসম্ভব ভালো ফর্মে ছিলেন হাসান আলি। ৪ ওভারে ২২ রানে ৩ উইকেট নেন তিনি।

বাংলাদেশের ব্যাটিংয়ে দ্বিতীয় ওভারেই ঘটে সেই অপ্রত্যাশিত ঘটনা। বাংলাদেশের ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তর বিপক্ষে হাসান আলীর একটি বল 219 কিমি বা 136.1 মাইল প্রতি ঘণ্টা বেগে বন্দুক দিয়ে ধরা পড়ে। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়। তাহলে হাসান কি 2003 বিশ্বকাপে নিক নাইট কে করা শোয়েবের 161.3 কিমি বলের রেকর্ড ভাঙলেন? পরে জানা যায় যে স্পিড গানে ভুল রেকর্ড ওঠে এবং সেই নিয়ে শুরু হই বিভ্রান্তি।