দেশনতুন খবরবিশেষ

Lockdown-র মধ্যেই সরকারি কর্মচারীদের জন্য এল দুঃসংবাদ! PF সুদ নিয়ে বড় ঘোষণা মোদি সরকারের

যত দিন যাচ্ছে তত করোনা ভাইরাসের সংক্রমণ দেশজুড়ে বেড়েই চলেছে আর তার জেরেই বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমাও। আর যার জেরে গত 3 মে থেকে জারি করা হয়েছে তৃতীয় দফার লকডাউন তবে এই তৃতীয় দফার লকডাউনে দেশের অর্থনীতিকে বাঁচাতে অধিকাংশ এলাকায় ছাড় দেওয়া হয়েছে। তবে এবার এই লকডাউনের মধ্যে সরকার জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে বড় ঘোষণা করলো জানানো হয়েছে নতুন আর্থিক বর্ষের প্রথম তিন মাসের ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে।

অর্থাৎ পয়লা এপ্রিল 2020 থেকে 30 জুন 2020 পর্যন্ত GPF ও অন্যান্য ফান্ডে পাওয়া যাবে 7.1% হারে সুদ, যেখানে এই সুদের হার থাকে 7.9%। প্রসঙ্গত, জেনারেল প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ GPF এমন একটি ফান্ড যা যাতে সকলেই অ্যাকাউন্ট খুলতে পারে না এটি এমন একটি প্রভিডেন্ট অ্যাকাউন্ট ফান্ড যেটি শুধুমাত্র সরকারি কর্মচারীরা ই খুলতে পারেন। আর এইফান্ডে সবচেয়ে আকর্ষণীয় একটি বিষয় রয়েছে যেটি হল এই ফান্ডের থেকে কোনো টাকা নিলে তাতে কোনো সুদ দিতে হয় না।
এই লোনের টাকা মাসিক কিস্তিতে শোধ করে দিতে পারেন সরকারি কর্মচারীরা।শুধু তাই নয় নিজের চাকরি জীবনেও প্রয়োজন অনুযায়ী এই ফান্ড থেকে লোন নিতে পারেন কর্মীরা। শুধু তাই নয় এই ফান্ডের মধ্যে রয়েছে একটি পেনশন খাতার ও ব্যবস্থা। যার উল্লেখ করতে গিয়ে ট্যাক্স এক্সপার্ট অনিল কে শ্রীবাস্তব জানান সরকারি কর্মচারীরা তাদের অবসরের পরে জমা টাকা থেকে একটা বড় রাশি পান। এই প্রকল্পে পেনশন বলেও একটি বিভাগ রয়েছে যেখানে প্রয়োজন পড়লে টাকা জমা রাখতে পারেন সরকারী কর্মচারীরা।

Related Articles

Back to top button