গ্রাহকদের জন্য দুঃসংবাদ! চেক বুক থেকে শুরু করে টাকা তোলার চার্জেসে বড়োসড়ো পরিবর্তন আনছে SBI, না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

ভারতবর্ষের বড় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) অন্যতম। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের ব্যাঙ্কিং পরিষেবায় বিভিন্ন চার্জের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন নিয়ে এসেছে। এটিএম থেকে টাকা তোলা (ATM Withdrawal) , নতুন চেকবুক (New cheque book), টাকা ট্রান্সফার (Money Transfer) এবং অন্যান্য আর্থিক-লেনদেনের ক্ষেত্রে এবার থেকে প্রযোজ্য হবে নতুন চার্জ। এই চার্জ কার্যকর হবে ১ জুলাই ২০২১ থেকে। চলুন এই চার্জ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

যেকোনো ব্যক্তি কেওয়াইসি (KYC) ডকুমেন্টস জমা দিয়ে স্টেট ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট (SBI Saving account) খুলতে পারে। এই অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়মের কোনো কড়াকড়ি নেই। আবার সর্বোচ্চ ব্যালেন্স কত রাখা যেতে পারে সে বিষয়েও কিছু নিয়ম জারি হয়নি। এই অ্যাকাউন্টের জন্য গ্রাহকদের বেসিক রুপির এটিএম কার্ড (Rupay ATM Card) দেওয়া হয়।

যার মাধ্যমে গ্রাহকেরা মাসে চারবার পর্যন্ত টাকা ট্রান্সপার বা এটিএম থেকে বিনামূল্যে টাকা তুলতে পারেন। কিন্তু চার বারের বেশি টাকা তোলা হলে সে ক্ষেত্রে ১৫ টাকা করে চার্জ এবং জিএসটি নেওয়া হবে।

এছাড়াও গ্রাহকদের আর্থিক বছরে ১০ টি চেক বিনামূল্যে দেওয়া হবে। এর পরে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৪০ টাকা ও জিএসটিও নেওয়া হবে। ২৫ টি পাতার চেকবুকের জন্য ৭৫ টাকা ও সাথে জিএসটি নেওয়া হবে। জরুরিভিত্তিতে চেক বই যদি নেওয়া হয় সেক্ষেত্রে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৫০ টাকা অর্থাৎ অতিরিক্ত ১০ টাকা এবং সাথে জিএসটি দিতে হবে।