দুঃসংবাদ! ভারতের প্রথম ইঞ্জিন বিহীন ট্রেন-18 এর সাথে ঘটল এক মর্মান্তিক ঘটনা।

ভারতবাসীর কাছে খুব দুঃখের খবর হল ভারতের প্রথম ইঞ্জিনবিহীন ট্রেন,Train-18 জানলা ভেঙে গেল। অজ্ঞাত পরিচয় এর কয়েকটি যুবকের ছোড়া পাথরে ট্রায়েল রানের সময় থমকে গেল এই ট্রেনের যাত্রা। খবর সূত্রে জানা যায় যে বৃহস্পতিবার দিল্লি থেকে আগ্রার মধ্যে এই ট্রেনটির ট্রায়াল রান শুরু হয়েছিল। সেই সময়ে এই দুর্ঘটনা ঘটে। সেই সময় ট্রেনের ভিতরে ছিলেন চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার শ্রীনিবাস এবং তার সাথে অন্যান্য আধিকারিকরা। ট্রেনটিকে লক্ষ্য করে এদিক ওদিক পাথর ছোড়ার ফলে ট্রেনে একাধিক জানালার কাঁচ ভেঙে গেছে বলে জানান, আইসিএফ এর মালিক রিলেশন অফিসার জিভি ভেঙ্কাটেশন।


এ ঘটনার পর ভেঙ্কাটেশন জানান যে,জনগণের কাছে অনুরোধ করা হচ্ছে যাতে তারা রেলের সম্পত্তি নষ্ট না করেন। এর আগের মাসে নভেম্বরে মোরাদাবাদ থেকে রামপুরের মধ্যে Train-18 ট্রায়েল রান সফল হয়েছিল। ভারতীয় রেল কে আধুনিক প্রযুক্তিতে সাজানোর চেষ্টা করছে কেন্দ্র। যার মধ্যে ট্রেন 18 হলো একটি উদাহরণ। ভারতের এই নতুন দ্রুতগতির ট্রেনটির কাচ তৈরি হয়েছিল চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফেক্ট্ররিতে । এই ট্রেন 18, শতাব্দি এক্সপ্রেস কেও টেক্কা দিতে পারবে বলে জানানো হয়েছে। ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে যে ‘মেক ইন ইন্ডিয়া’ স্কিমের অন্তর্ভুক্ত এই দুটি ট্রেন এবং ট্রেন 18 তৈরি করতে খরচ পড়েছে প্রায় আড়াই কোটি টাকা।

ট্রেনটি ঘন্টায় 176 কিলোমিটার বেগে ছুটতে পারবে। বর্তমানে এখন গতিমান এক্সপ্রেস হল সবচেয়ে দ্রুততম ট্রেন। গতিমান এক্সপ্রেস ঘন্টায় 160 কিলোমিটার বেগে ছুটতে পারে। যাত্রীদের সমস্ত সুখ স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এই ট্রেনের কোচগুলি আধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এই ট্রেনের প্রতিটি কোচে রয়েছে এলিডি টিভি স্ক্রীন, জিপিএস এবং ডিফিউজ লাইটিং সিস্টেম।