মস্তিষ্কের বিরল রোগে আক্রান্ত আয়ুষ্মান খুরানা, নিজের অসুস্থতা নিয়ে মুখ খুললেন অভিনেতা

বলিউডের (Bollywood) অন্যতম অভিনেতাদের মধ্যে এখন বিশেষভাবে স্থান করে নিয়েছে আয়ুষ্মান খুরানা (Aayushman Khurana)। তবে আয়ুষ্মান খুরানাকে কখনোই অ্যাকশন দৃশ্য করতে দেখা যায় না। বলতে গেলে তিনি নন একশন হিরো (Action Hero) তবে, এবার সেই নন একশন থেকে অ্যান একশন হিরো ছবিতে তাকে দেখা যাবে।

এই ছবিটি মুক্তি পেতে চলেছে ২রা ডিসেম্বর। তিনি এই ছবির জন্য এই প্রচার চালাতে ব্যস্ত তবে প্রচার চলাকালীন জানা গেল এক বিশেষ ব্যাপার। তিনি প্রচার চালাতে গিয়েই জানান নিজের শরীরের বিরল রোগের সম্পর্কে। আয়ুষ্মান খুরানা জানিয়েছেন তিনি অ্যাকশন হিরোর চরিত্রে অভিনয় করাটা তার কাছে ভীষণ কঠিন কারণ তিনি দীর্ঘদিন ধরেই মস্তিষ্কের একটি সমস্যায় ভুগছেন। চিকিৎসার ভাষায় বলা হয় ভার্টিগো। এই রোগে হঠাৎ হঠাৎ করেই মাথা ঘুরে যায় কোন জায়গায় দাঁড়িয়ে কাজ করতে করতে হঠাৎই মাথা ঘুরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অনেক সময় দেখা যায় শুয়ে শুয়ে মোবাইল ঘাটতে ঘাটতে এই ধরনের অনুভূতি হয় সাধারণত এই রোগ হলে পারে। শারীরিক ভারসাম্য নষ্ট হয়ে যায় সাধারণত মস্তিষ্কের ভেস্টিবিউলার সিস্টেমের গোলমাল হলেই এই রোগ হয়। এই রোগ হলে পরে মস্তির চেয়ে ভেস্টিবুলার অংশে যে সমস্ত স্নায়ু থাকে, সেগুলোর কাজ করা বন্ধ করে এই রোগ।

এছাড়াও কানের সংক্রমনের কারণেও এই রোগ হতে পারে। কানের সংক্রমণের ফলে যদি এই রোগ হয় তবে বমি বমি ভাব এবং ভার্টিগোর সমস্যা দেখা দেয়। কানে যদি মেনিয়ারের মতো অসুখ হয় তবে সে ক্ষেত্রে ঘন ঘন ভার্টিগো হয়। এই রোগ হলে পরে কানের মধ্যে তরল পদার্থ জমে এবং যার ফলে শ্রবণশক্তি নষ্ট হয়ে যায়।

যাদের মাইগ্রেনের রোগ রয়েছে তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আয়ুষ্মান জানিয়েছেন, অ্যান অ্যাকশন হিরো ছবির শুটিং করার সময় উঁচু বিল্ডিং থেকে ঝাঁপ দেয়ার একটি দৃশ্য ছিল, যদিও এই দৃশ্য করার আগে টেকনিশিয়ানদের তরফ থেকে সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। এরকম একটি দৃশ্য করতে হবে ভেবে আয়ুষ্মানের হাত পা ঠান্ডা হয়ে আসছিল এবং মনের মধ্যে যেন অজানা কোন ভয় সাড়া দিচ্ছিল।