সাধারণ নাগরিকের জন্য আকর্ষণীয় সুদ, প্রবীণ নাগরিকদের জন্য দুর্দান্ত সুবিধা SBI এর, বিস্তারিত জানতে

স্বাধীনতার ৭৫ বছর পর দেশের সবথেকে বড় সরকারি ব্যাংক এস বি আই এক দুর্দান্ত অফার নিয়ে এসেছে বাজারে। অফারটি ১ টি স্কিম আছে যার নাম এসবিআই প্ল্যাটিনাম ডিপোজিট। এই স্কিমে এন আর ই(NRE) ও এনআরও(NRO) টার্ন ডিপোজিট এর সঙ্গে ডোমেস্টিক রিলেটেড টার্ম ডিপোজিট(২ কোটি টাকা পর্যন্ত) সম্ভব। এই প্রকল্পে ঠিক করা হয়েছে ব্যাংক ১৫ বিসিএস পর্যন্ত বাড়তি সুদ দেবে।

এই প্রকল্পের অন্তর্ভুক্ত গ্রাহকেরা ৭৫ দিন, ৫২৫ দিন ও ২২৫০ দিনের মেয়াদে ফিক্স ডিপোজিট করতে পারবেন। এই দুর্দান্ত সুযোগটি পাওয়া যাবে ১৪ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত। অর্থাৎ এ সুবর্ণ সুযোগটি আর মাত্র ৭ দিন পর্যন্ত জারি রয়েছে।সাধারণ গ্রাহকদের জন্য এসবিআই প্ল্যাটিনাম ডিপোজিট এর সুদ (SBI Platinum Deposit Interest Rates) প্লাটিনাম পঁচাত্তর দিন সুদের হার ৩.৯৫ শতাংশ, ৫২৫ দিন সুদের হার ৫.১০ শতাংশ, ২২৫০ দিন সুদের হার ৫.৫৫ শতাংশ।

তবে প্রবীণ নাগরিকদের জন্য এ প্রকল্পটির সামান্য আলাদা। সেক্ষেত্রে সুদ প্ল্যাটিনাম পঁচাত্তর দিন সুদের হার ৪.৪৫ শতাংশ, ৫২৫ দিন সুদের হার ৫.৬০ শতাংশ, ২২৫০ দিন সুদের হার ৬.২০শতাংশ। এমন কী টার্ম ডিপোজিট-এ(Term Deposit) গ্রাহকেরা মাসিক, ত্রৈমাসিক পেমেন্ট করতে পারেন। এবং এক্ষেত্রে গ্রাহকদের টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে।এসবিআই লেটেস্ট এফবিতে (SBI FD Interest Rates) সুদের হার এই একই রকমের।

৭ দিন থেকে ৪৫ দিনে ২.৯ শতাংশ, ৪৬ দিন থেকে ১৭৯ দিনে সুদের হার ৩.৯শতাংশ, ১৮০ দিন থেকে ২১০ দিনে সুদের হার ৪.৪শতাংশ, ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত সুদের হার ৪.৪ শতাংশ, ১ থেকে ২ বছর পর্যন্ত সুদের হার ৫ শতাংশ, ২ থেকে ৩ বছর পর্যন্ত সুদের হার ৫.১শতাংশ। ৩ থেকে ৫ বছর পর্যন্ত সুদের হার ৫.৩ শতাংশ ৫ থেকে ১০ বছর পর্যন্ত সুদের হার ৫.৪ শতাংশ এই সুবর্ণ সুযোগ কিন্তু সীমিত সময়ের জন্য। বিস্তারিত জানতে আপনার নিকটবর্তী SBI শাখাতে গিয়ে যোগাযোগ করতে পারেন।