Categories
নতুন খবর বিশেষ রাজ্য

একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়ায় শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতি বাধ্যতামূলক, জারি নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের

আগামী আগস্ট মাসের 1 তারিখ থেকে শুরু করা হচ্ছে একাদশ শ্রেণীতে স্কুলের ছাত্র-ছাত্রীদের ভর্তি করনের প্রক্রিয়ার ভর্তি প্রক্রিয়া। এই প্রক্রিয়া চলাকালীন প্রত্যেক টি স্কুলে কতজন শিক্ষক-শিক্ষিকা আসবেন সে বিষয়ে ছিল একাধিক প্রশ্ন। এইবার সে বিষয়ক সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জারি করে দেওয়া হল নির্দেশিকা এবং নির্দেশিকা অনুযায়ী জানিয়ে দেওয়া হল কত জন করে শিক্ষক শিক্ষিকা উপস্থিত থাকবেন স্কুলে এই একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলাকালীন।

এ বিষয়ে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে ন্যূনতম 50% শিক্ষক- শিক্ষিকা ও অশিক্ষক কর্মীদের এক্ষেত্রে স্কুলে আসতে হবে নির্দেশিকাতে জানানো হয়েছে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকারা একটি রোস্টার তৈরি করবেন যেখানে শিক্ষক-শিক্ষিকারা এবং অশিক্ষক এদের নাম দেওয়া থাকবে যা অনুযায়ী তারা স্কুলে আসবেন এই ভর্তির প্রক্রিয়া চলাকালীন। বলে রাখি এক্ষেত্রে আগামী আগস্ট মাসের 1 তারিখ থেকে 10 তারিখ পর্যন্ত চলবে এই স্কুলের ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া।

আর তারপর আগামী 11 ই আগস্ট থেকে 30 শে আগস্ট পর্যন্ত অন্যান্য স্কুল থেকে আসা ছাত্র-ছাত্রীদের জন্য ভর্তির প্রক্রিয়া চলবে এই স্কুল গুলিতে। শুধু তাই নয় এক্ষেত্রে কীভাবে ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া করবে স্কুল গুলি সে বিষয়েও বিস্তারিত নির্দেশিকা ইতিমধ্যে জারি করে দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে। এখানে তাদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে মেধার ভিত্তিতেই স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের ভর্তি নেওয়া হবে এক্ষেত্রে তবে কীভাবে স্কুলগুলি ভর্তির প্রক্রিয়া করবে অর্থাৎ কত শতাংশ নম্বর পেলে সেখানে ওই ছাত্র-ছাত্রীরা সুযোগ পাবেন সাইন্স, কমার্স, আর্টস এর মত বিষয় গুলিতে সেগুলির দায়িত্ব পুরোপুরি রয়েছে স্কুলগুলির উপর।

এক্ষেত্রে কোনো ছাত্রছাত্রীর যদি ভর্তি হতে কোন সমস্যার সম্মুখীন হতে হয় তাহলে কোন তথ্য যাচাই এর প্রয়োজনীয়তা তৈরি হয় তা সংশ্লিষ্ট জেলা বিদ্যালয় পরিষদের থেকে বিস্তারিত জানতে পারেন। এটি তে ভর্তির যে প্রক্রিয়াকরণ টি রয়েছে সেটি করোনা আবহে জেরে স্বাস্থ্যবিধি মেনে করা হবে। আর এই ভর্তির প্রক্রিয়া চলাকালীন সব সময় স্কুলে ন্যূনতম 50% শিক্ষক- শিক্ষিকাদের উপস্থিত থাকতে হবে। তবে এখন একটা প্রশ্ন উঠে আসছে শিক্ষক মহলের একাংশে যেটি হল যেসব জায়গাগুলিতে করোনা সংক্রমণ ক্রমশ বাড়ছে সেই সময় বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকারা কীভাবে পৌঁছাবেন।

এক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মঙ্গলবার দিন যে নির্দেশিকা জারি করা হয়েছিল সেখানে জানিয়ে দেওয়া হয়েছিল স্বাস্থ্যবিধি মেনে স্কুলে আসতে হবে এক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের। ইতিমধ্যে স্কুলগুলিকে সানিটাইজ করা হয়েছে মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়ার জন্য, আবারো ভর্তি করণ প্রক্রিয়া শুরু করার আগে ও যথাযথভাবে স্কুলগুলিকে সানিটাইজ করার কথা রয়েছে।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]