ভারত সরকারের দুর্দান্ত স্কিম! মাত্র ৭ টাকার বিনিময় পেয়ে যাবেন প্রতিমাসে ৫০০০ টাকা, বিস্তারিত জানতে

ভারত সরকারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য স্কিম হল অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করতে সরকারের এই যোজনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেকোনো ভারতীয় যাদের বয়স 18 থেকে 40 বছরের মধ্যে তারা এই স্কিমের সুবিধা নিতে পারবেন। Pension Fund Regulatory & Development Authority (PFRDA) সংস্থা এই স্কিমটিকে কে নিয়ন্ত্রণ করে।

যত তাড়াতাড়ি আপনি এই সরকারি স্কিমে বিনিয়োগ করা শুরু করবেন তত বেশি ফান্ড জমা হবে। কুড়ি বছরের জন্য এই স্কিমে আপনাকে ইনভেস্ট করতে হবে। তবে সেক্ষেত্রে আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক থাকা আবশ্যিক। এই স্কিমে গ্রাহকদের মাসিক 1000 থেকে 5000 টাকা পর্যন্ত পেনশন এর সুবিধা দেওয়া হয়। তবে এই পেনশনের টাকা নির্ভর করছে আপনার বয়স এবং আপনি কত টাকা এই যোজনা তে বিনিয়োগ করছেন তার ওপর।এই পেনশন যোজনা তে নিজেকে রেজিস্ট্রেশন করতে সেভিংস অ্যাকাউন্টে, আধার নম্বর ,মোবাইল নম্বর থাকা জরুরি।

আসুন এক নজরে এখন জেনে নেওয়া যাক পেনশনের বিন্যাসক্রম।

•কোন ব্যক্তি যদি 18 বয়সে অটল পেনশন যোজনা তে অন্তর্ভুক্ত হয় তাহলে সেই ব্যক্তি 60 বছর বয়সের পর প্রতি মাসে 5000 টাকা পর্যন্ত পেনশন পাবেন। সে ক্ষেত্রে ওই ব্যক্তিকে 18 বছর বয়স থেকে প্রতিমাসে 210 টাকা করে জমা করতে হবে। অর্থাৎ হিসেব করলে দেখা যাচ্ছে যা প্রতিদিন 7 টাকা।

•1000 টাকা পেনশন এর জন্য প্রতি মাসে 42 টাকা জমা করতে হবে।

•2000 টাকা পেনশন পাওয়ার জন্য ব্যক্তিকে মাসে 84 টাকা জমা করতে হবে।

•3000 টাকা পেনশন পাওয়ার জন্য মাসে 126 টাকা জমা করতে হবে।

•এবং 4000 টাকা করে পেনশন পাওয়ার জন্য মাসে 168 টাকা করে জমা করতে হবে।

উপরিউক্ত সকল ক্ষেত্রেই পেনশন টি ব্যক্তি 60 বছর বয়সের পর থেকে পাবে।

যদি কোন কারণে পেনশনধারি ব্যক্তির মৃত্যু ঘটে, সে ক্ষেত্রে তার স্ত্রী নমিনি হয়ে যাবেন এবং তিনি পেনশনের সমস্ত লাভ পাবেন।