মুকুল রায় ফিরতেই বড়সড় রদবদলের পথে বর্তমান শাসক দল তৃণমূল, তৈরি তালিকাও

বাংলার বিধানসভা নির্বাচনে ভালো ফল প্রকাশ করার পর থেকেই এখন রাজ্যের বর্তমান শাসকদল তৃণমূল এর পাখির চোখ হয়ে দাঁড়িয়েছে ২০২৪ এর লোকসভা নির্বাচন। আর সে কাজেই ইতিমধ্যে শাসকদল উঠে পড়ে লেগেছে। এমনকি নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর থেকে থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দেখা গিয়েছে অন্দরমহলে একাধিক রদবদল। যেখানে সাংগঠনিক ভিত্তিকে মজবুত করে তুলতে পরিবর্তন করা হয়েছে একাধিক নিয়ম। এমনকি এলাকা ভিত্তিক ভাগ করে দেওয়া হয়েছে দায়িত্ব, এরই পাশাপাশি নির্দেশিকা জারি করে দেওয়া হয়েছে যেখানে জানানো হয়েছে কাকে কবে পার্টি অফিস আসতে হবে।

তবে এখন বর্তমান শাসকদল তৃণমূল এর মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে প্রধানমন্ত্রী হিসাবে মমতা ব্যানার্জিকে দিল্লি দরবারে পৌঁছে দেওয়া। আর এরজন্য বাংলার যে 42 টি আসন খুবই জরুরি তা বলার সন্দেহ রাখে না, যার জন্য এখন থেকেই ধীরে ধীরে তৈরী করা হচ্ছে ছক, তবে যেমনটা আমরা জানি এর আগেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছেন “এক ব্যক্তি, এক পদ” নিয়ম যার জেরে অভিষেক বন্দ্যোপাধ্যায় এর জায়গায় যুব সভাপতির পদ পেয়েছেন সায়নী ঘোষ আর সর্বভারতীয় সভাপতি পদ লাভ করেছেন অভিষেক ব্যানার্জি।

তবে এখন বেশ কিছুদিন ধরে একটি খবর চর্চায় আসছে যেখানে শোনা যাচ্ছে সংগঠনের পর এবার জেলা সভাপতির পদ গুলিতেও বড়োসড়ো পরিবর্তন আনতে চলেছে তৃণমূল কংগ্রেস, এমনকি এই বিষয়ে গত ৫ জুন তৃণমূল কংগ্রেসের তরফ থেকে একটি কোর কমিটির বৈঠক গঠন করা হয়েছিল। আর এবার শোনা যাচ্ছে পদ পরিবর্তনের তালিকা ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে। যা আগামী সোমবার থেকে শনিবার এর মধ্যে নতুন জেলা সভাপতির নাম ঘোষণা করতে পারে তৃণমূল।

দলীয় সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে আগের কোর কমিটির মিটিংয়ে জানানো হয়েছিল আগামী ১ মাসের মধ্যে পরিবর্তন করা হবে বেশ কিছু পদ আর তাই সম্ভবত বলা যেতে পারে জুলাই মাসের প্রথম থেকে লাগু হতে চলেছে এই নতুন রণনীতি। যেখানে বেশ কয়েকজনের নাম বারবার উঠে আসছে যাদের মধ্যে রয়েছে স্বপন দেবনাথ, জ্যোতিপ্রিয় মল্লিক ,পুলক রায় ,সৌমেন মহাপাত্র।

যদিও এই যে গোটা বিষয়টি রয়েছে সেটি এখনও জল্পনা স্তরে রয়েছে কারণ তৃণমূলের তরফ থেকে আপাতত এই বিষয়ে মুখ খুলতে দেখা যায়নি কাউকে। তবে 21 জুলাইয়ের সভার আগে বেশ কয়েকটি বড়োসড়ো সিদ্ধান্ত নিতে পারে তৃণমূল যে বিষয়ে কোন দ্বিমত নেই।