ব্রেকিং নিউজ- জম্মু-কাশ্মীর থেকে ধারা 35A মুছে ফেলার প্রস্তুতি! একশন শুরু স্বরাষ্ট্রমন্ত্রকের।

এ বছর স্বাধীনতা দিবস পালনের পর দেশের জন্য একটা বড় সুখবর সামনে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সরকারের তরফ থেকে একটা বড়োসড়ো সিদ্ধান্ত নিয়ে আলোচনা চলছে যা দেশের ভাগ্যের আমূল পরিবর্তন ঘটাতে পারে বলে জানা যাচ্ছে। এ খবর হয়তো অনেকে শুনে থাকবেন যে মোদি সরকার জম্মু-কাশ্মীর থেকে ধারা 35A মুছে ফেলার প্রস্তুতি নিচ্ছেন। আর এবার এই নিয়ে পরের মাসে 15 ই আগস্টের পরে নিউ দিল্লিতে একটা উচ্চ স্তরে বৈঠকের ও আয়োজন করা হয়েছে।

সূত্রের খবর এই বৈঠকে অনুচ্ছেদ 35A মুছে ফেলার রেডম্যাপ নিয়ে আলোচনা করা হতে পারে। আরো জানতে পারা গেছে এ বিষয়ে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, সংবিধান বিশেষজ্ঞ ও আইন বিশেষজ্ঞ একটা ম্যাপ তৈরির নির্দেশ ও দিয়েছেন ইতিমধ্যে। যার দরুন একটা প্রভাবশালী কার্য পরিকল্পনা তৈরীর জন্য দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বাধীনতা দিবসের পরে একটা বৈঠক ডেকেছেন। এই বৈঠকে কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রীরা ছাড়া সমস্ত ক্যাবিনেট সচিব ও জম্মু-কাশ্মীরের সঙ্গে জুড়ে থাকা বরিষ্ঠ অধিকারীকরা থাকবেন।


এই বিষয়ে বিজেপি রাষ্ট্রীয় উপাধ্যক্ষ সম্প্রতি বলেছেন যে, কেন্দ্রীয় সরকার 35A ধারার উপর যেকোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে। আর বিজেপি এক্ষেত্রে পূর্ণ স্পষ্ট। এর জন্য যা করতে হয় তা করে দেখাবে বর্তমান বিজেপি সরকার। তবে অন্যদিকে এই বিষয় নিয়ে ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহ বিজেপির এমন মতামতের বিরোধিতা প্রকাশ করেছেন।এই বিষয়ে ওমর আবদুল্লাহ বলেন যে 35 এ ধারা মুছে ফেলার কথা বলে জম্মু-কাশ্মীরে জনগণকে ভয় দেখানো হচ্ছে। তবে এখানেই শেষ নয় তিনি আরো বলেন যে 15 আগস্টের পর 35A নিয়ে বৈঠক ডাকার কথা শোনা যাচ্ছে, আর যদি 35 এ ধারা মুছে দেওয়া হয় তাহলে ব্যাপক হিংসা ছড়িয়ে পড়বে।

ওমর আব্দুল্লাহ বলেন সরকারের প্রশাসন কাশ্মীরের পরিস্থিতিকে শান্ত রাখার পরিবর্তে হিংসাত্মক করে তোলার চেষ্টা করছে, যার ফল কখন ও ভালো হবে না।