ডায়েটে আছেন? কিন্তু তাও খেতে মন হচ্ছে বাটার চিকেন! বাড়িতেই বাটার ছাড়াই এবারে বানিয়ে ফেলতে পারবেন বাটার চিকেন,জানুন বিস্তারিত

বাঙালি কিংবা অবাঙালি চিকেন নামটা শুনলেই লোভে সবার জিভে জল আসেই। বেশির ভাগ বাঙালি পরিবারেই রবিবার মানেই গরম ভাতে চিকেন থাকবে না সেটা মানাই যায় না। চিকেন দিয়ে রান্না করা যায় বহু রকম পদ। চিকেন স্যুপ থেকে শুরু করে চিকেন কষা, মেন কোর্স থেকে স্টার্টার দুর্দান্ত লাগে সব পদ গুলি। ড্রাই চিলি চিকেন, চিকেন ললিপপ, কাটলেট। মেথি চিকেন, চিকেন ভর্তা।

এই পদ গুলি চিকেন থাকলেই বানিয়ে ফেলা যায় নানা স্বাদের দুর্দান্ত সব পদ। চিকেন কষার মতই দুর্দান্ত জনপ্রিয় পদ হল বাটার চিকেন। তবে বাটার চিকেন নামে যেমন বাটার চিকেন ঠিক তেমনি এই পদে থাকে অগাধ বাটার সাথে কাজু বাটা তবে যারা ডায়েটে আছেন বা যারা মোটা হয়ে যাবেন বলে ভয় পাচ্ছেন তাদের জন্য আজ থাকছে বাটার ছাড়াই বাটার চিকেন তৈরীর রেসিপি। কি লাগছে উপকরণ?

চিকেন/৫০০ গ্রাম, দই /১ কাপ, রেড চিলি পাউডার, আদা রসুন বাটা / ২ চামচ, পেঁয়াজ কুচো, ধনে গুঁড়ো, টমেটো পিউরি, কসৌরি মেথি, গরম মশলা, আমন্ড/ ৮ টা।

কীভাবে বানাবেন?

চিকেন গুলো ভালো করে ধুয়ে তাতে নুন, আদা রসুন বাটা, হলুদ, ধনে, টক দই লঙ্কা গুড়ো মাখিয়ে এক ঘন্টা ফ্রিজে রেখে দিন। আমন্ড গুলো ভিজিয়ে রাখুন গরম জলে। কিছুক্ষণ পর আমন্ড গুলির খোসা ছাড়িয়ে মিক্সিতে পেস্ট করে নিন। এরপর একটি কড়াইয়ে দু চামচ সাদা তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি আদা রসুন বাটা, গরম মশলা, টমেটো কুচি দিয়ে ভালো করে একটা মশলা বানিয়ে নিন।

এরপর ওই কড়াই এই মশলার মধ্যে ম্যারিনেট করা চিকেন গুলো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তাতে স্বাদ মত নুন, চিনি দিয়ে কষে এলে তাতে আমন্ডের পেস্ট দিয়ে ভালো করে জল দিয়ে একটু কষিয়ে নিন। মাংস হয়ে এলে তাতে কসৌরি মেথি ও গরম মশলা দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন বাটার চিকেন।