প্রধানমন্ত্রী বিদ্যা-লক্ষী যোজনা দারুন সব ছেলেমেয়েরাই পাবে টাকা,দেখে নিন কিভাবে করবেন আবেদন..

“আচ্ছে দিন আনে ওয়ালে হে ” এই লাইনকে প্রতিশ্রুতি করে মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় এসেছে আর এই প্রতিশ্রুতি এবার সাধারন দেশবাসীর কাছে হয়তো বাস্তবায়িত হয়ে উঠেছে, তাই মোদি সরকার ক্ষমতায় আসতে না আসতেই , চলে এসেছে নতুন প্রকল্প নিয়ে। তাহলে আর চিন্তার কোনো বিষয় নেই , এই প্রকল্পের আওতায় এলে আপনার সন্তানের সমস্ত দায়িত্ব নিয়ে নেবে মোদি সরকার। যে সব ছাত্র ছাত্রীরা টাকা অভাবে তাদের পড়াশোনা করতে পারে না, তাদের জন্য ব্যবস্থা করা হয়েছে স্কলারশিপের এবং তার সাথে এডুকেশনাল লোন।

আর এই প্রকল্পের আওতায় আসবেন সাধারণত যেসব দরিদ্র পরিবার যারা নিজের সন্তানদের টাকার অভাবে পড়ালেখা করাতে পারেন না । আপনাদের সকলকে জানিয়ে দিই মোদি সরকার দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরবর্তী ১০০ দিনের মধ্যেই শুরু হতে চলেছে ” প্রধানমন্ত্রী বিদ্যা  লক্ষ্মী যোজনা” । সাধারণত এই যোজনাকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমত সরকার পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের পড়াশুনার জন্য স্কলারশিপ দেওয়া হবে এবং দ্বিতীয়তো এডুকেশনাল লোন এর ব্যবস্থা করা হবে। যদিও এডুকেশন এর লোনে সুদ দিতে হবে । যদিও এই সুদের মান থাকবে খুবই কম। ইতিমধ্যে এই প্রধানমন্ত্রী বিদ্যা লক্ষী যোজনার কাজ শুরু হয়ে গেছে। যেখানে সরকার কর্তৃপক্ষের পক্ষ থেকে দুটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। যথা –

www.vidyalakshmi.co.in
www.Scholarship.gov.in. আপনারা এই দুটি ওয়েবসাইটে গিয়ে স্কলারশিপ ও এডুকেশন লোন এর জন্য আবেদন করতে পারেন। যদিও এখনও পর্যন্ত পুরোপুরি ভাবে এই প্রক্রিয়া চালু করা হয়নি। আপনি এই অফিসিয়াল ওয়েবসাইটে গেলে, ওখান থেকে এডুকেশন লোন এর সম্বন্ধে সব কিছু জানতে পারবেন। শুধু তাই নয় , এডুকেশন লোন সরকারি ব্যাংক এর পাশাপাশি বর্তমানে সরকার মোট ৩৫ টি ব্যাংকে এই এডুকেশন লোন দেওয়ার ব্যবস্থা করতে চলেছে।

বিদ্যা লক্ষ্মী যোজনা ঋণের জন্য কিভাবে আবেদন করবেন ? বিদ্যা লক্ষ্মী যোজনাতে আপনাকে ঋণের জন্য আবেদন করতে পোর্টালে যেতে হবে। এই লিঙ্কে ক্লিক করুন: www.vidyalakshmi.co.in. এই লিঙ্কে আপনি যাবার পরে ফর্মটি ভরতে হবে তাহলে ঋণের জন্য আবেদন করার সুযোগ পাবেন।বিদ্যা লক্ষ্মী যোজনা তে এই ফর্মটি ভরার পর আপনার ই-মেল আইডি তে একটি পাসওয়ার্ড পাবেন। এর পরে আপনি ইমেল আইডি এবং পাসওয়ার্ড প্রবেশ করার পরে লগ ইন করতে পারবেন।শিক্ষা ঋণের জন্য, সাধারণ শিক্ষা ঋণ ফর্মটি পূরণ করুন। বিদ্যা লক্ষ্মী যোজনা অধীনে, শিক্ষা ঋণ গ্রহন করার জন্য আপনাকে আপনার সুবিধার ভিত্তিতে ঋণের জন্য আবেদন করতে হবে। ঋণ অনুমোদিত হলে, আপনি এই পোর্টাল তার সমস্ত তথ্য পাবেন।

এছাড়াও বিদ্যা লক্ষী যোজনা সম্বন্ধিত লেটেস্ট আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালে, যখনই আমরা কোন বিষয়ে লেটেস্ট আপডেট পাবো সবার প্রথম পৌঁছে যাবে আপনাদের কাছে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close