বাড়িতে বসে অনলাইনে আবেদন করুন রেশন কার্ড! যেতে হবে না কোথাও, বিস্তারিত জানতে

এখন দেশে এক দেশ এবং এক রেশন প্রকল্পটি চালু হয়ে গেছে। আপনারা এখন যে কোনো স্থানে গিয়ে রেশনের দোকান থেকে রেশন নিতে পারবেন। আর এই রেশন কার্ডের আবেদন আপনারা ঘরে বসেই করতে পারবেন। এবার জেনে নেওয়া যাক ঘরে বসে কিভাবে রেশন কার্ডের আবেদনটি করবেন।

 

ভারতবর্ষের প্রতিটি রাজ্যের রাজ্য সরকার আলাদা আলাদা করে এই রেশন কার্ড আবেদনের জন্য প্রোর্টাল তৈরি করেছে। কেবল মাত্র ১৮ বছর বয়সী এবং তার উর্ধে ছেলেমেয়েরা এই রেশন কার্ডের আবেদন করতে পারবেন। ১৮ বছরের কম বয়সী ছেলেমেয়েদের নাম তাদের বাবা মায়ের সাথে অন্তর্ভুক্ত থাকবে। আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? রেশন কার্ড সংক্রান্ত বিষয়ে পশ্চিমবঙ্গের ওয়েবসাইটটি হল- https://wbpds.gov.in/PDS/application.html

এবার Apply online for ration card অপশনে ক্লিক করুন। রেশন কার্ডের আবেদনের জন্য আইডি প্রুফ এর প্রয়োজন। আধার কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট, হেল্থ কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির আইডি প্রুফ হিসাবে ব্যবহার করা যেতে পারে। অ্যাপ্লিকেশন ফি বিভিন্ন রাজ্য বিভিন্ন ধরনের করেছে।

 

ফর্ম ফিলাপ করার পর ফি জমা দিতে হবে। সাধারণত ফ্রি করা হয়েছে ৫- ৪৫ টাকা পর্যন্ত। ফর্ম ফিলাপ করার পরে আপনার ফিল্ড ভেরিফিকেশন হবে। ফিল্ড ভেরিফিকেশনে যদি আপনার সমস্ত তথ্যগুলি সত্য প্রমাণিত হয় তাহলে আপনি আপনার রেশন কার্ড হাতে পেয়ে যাবেন।