এখন বাড়িতে বসেই ফোন দিয়ে আবেদন করুন নতুন রেশন কার্ডের জন্য, জেনে নিন পদ্ধতি..

এতদিন নতুন রেশন কার্ড আবেদন করার জন্য অনেক হায়রানির শিকার হতে হতো। তবে এবার থেকে বাড়িতে বসেই আপনার স্মার্টফোনের মাধ্যমে করে নিতে পারবেন নতুন রেশন কার্ডের জন্য আবেদন।আর এটি আবেদন করতে লাগবে কিছু নথিপত্র। আর এই রেশন কার্ড থাকলে আপনি দেশের যেকোন জায়গা থেকে রেশন তুলতে পারবেন। এক্ষেত্রে খুব সহজ পদ্ধতির মাধ্যমেই রেশন কার্ড তৈরি করা যাবে। দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড জারি হওয়ার পর থেকে সাধারণ মানুষের মধ্যে এটি আরও বিশেষভাবে জরুরি হয়ে উঠেছে।

এক্ষেত্রে যদি আপনার কোন রেশন কার্ড নাও থাকে তাহলেও আপনি খুব সহজ পদ্ধতির মাধ্যমে এটিকে করে নিতে পারবেন। খুব সহজ পদ্ধতিতে এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন, এই রেশন কার্ডটি তৈরি করার জন্য আপনাকে খরচ বাবদ 5 টাকা থেকে 45 টাকা পর্যন্ত চার্জ দিতে হতে পারে। প্রথমে আপনি যে রাজ্যের বাসিন্দা সে রাজ্যের ওয়েবসাইটে গিয়ে রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন একবার আবেদনপত্র ফিলাপ করার পর চার্জ এবং অ্যাপ্লিকেশন টি জমা দিতে হবে।

এক্ষেত্রে আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে কিন্তু এখুনি এর জন্য আবেদন করতে পারবেন এজন্য আপনাকে যেতে হবে https://wbpds.gov.in/ ওয়েবসাইটে। এই সরকারি ওয়েবসাইটে প্রবেশ করে apply online for ration card link এ ক্লিক করতে হবে এরপর রেশন কার্ড তৈরি করার জন্য যেসব প্রয়োজনীয় তথ্যগুলো সেখানে চাইবে সেগুলি পূরণ করে দিতে হবে।এক্ষেত্রে আবেদন করার আগে কয়েকটি শর্ত রয়েছে যেগুলি হল আবেদনকারীকে প্রথমত ভারতীয় হতে হবে, দ্বিতীয়ত আবেদনকারীর কাছে অন্য রাজ্যে রেশন কার্ড থাকলে পুনরায় রেশন কার্ডের আবেদন গৃহীত করা হবে না।

তৃতীয়তঃ এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে 18 বছরের উপরে। চতুর্থতঃ যদি সন্তানের বয়স 18 বছর হয় তবে বাবা-মা’ য়ের রেশন কার্ডে শামিল করা হবে।এক্ষেত্রে রেশন কার্ড তৈরি করার জন্য আইডি প্রুফ হিসাবে দিতে পারবেন আধার কার্ড, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট বা ডাইভিং লাইসেন্স এর আইডি প্রুফ।এক্ষেত্রে আবেদনপত্র ফিলাপ করার পর অ্যাপ্লিকেশন জমা দেওয়ার পর ফিল্ড ভেরিফিকেশন হবে এবং আবেদনপত্রটি সঠিক হলে রেশন কার্ড তৈরি হয়ে যাবে।

প্রসঙ্গত এক্ষেত্রে রেশন কার্ডে তিন প্রকারের হবে যাদের মধ্যে রয়েছে দরিদ্র সীমার উপরে (APL ration card), দরিদ্রসীমার নিচে (BPL ration card), ও অন্ত্যোদয় ক্যাটাগরিতে বিপুলসংখ্যক গরিব পরিবার। যদিও এক্ষেত্রে এই যে ক্যাটাগরি গুলি রয়েছে সেগুলি কোন ব্যক্তির বার্ষিক আয়ের উপর নির্ভর করবে।

Related Articles

Back to top button