5G এখন পুরনো, এবার দ্রুতগতিসম্পন্ন 6G ওপর কাজ শুরু করছে Apple

বিশ্বজুড়ে 5G পরিষেবা এখনও চালু হয়নি।  বিশ্বের বিভিন্ন অংশে 5G-র তুলনায় 6G আরও ১০০-৫০০ গুণ দ্রুতগতিসম্পন্ন। এমনটাই দাবি করা হচ্ছে৷ Apple এর তরফে 6G প্রযুক্তির ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে। এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে  Google, Huawei, Cysco, HP Enterprise, LG Electronics, Nokia-র মতো কোম্পানিগুলো ।

নেক্সট জেনারেশন ওয়্যারলেস টেকনোলজি (6G) উন্নীত করতে গুগলের পাশাপাশি Apple-ও নেক্সট জি (Next G) ইন্ডাস্ট্রি গ্রুপে যোগদান করেছে।  গতবছর নভেম্বরে একথা জানা গেছে৷ অ্যাপল নিজে 6G-র ওপর কাজ শুরু করার পরিকল্পনা করছে। এর জন্য অ্যাপল ইঞ্জিনিয়ার নিয়োগ করার বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

Apple iPhone 6G

পরবর্তী প্রজন্মের ৬জি সেলুলার টেকনোলজি বিকাশে তাদের সাহায্যের জন্য অ্যাপল ইঞ্জিনিয়ারিং প্রতিভার খোঁজ করছে। অ্যাপল বলেছে, “আমরা এমন লোকদের সন্ধান করছি যাঁরা রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কগুলির জন্য পরবর্তী প্রজন্মের (সিক্স-জি) বেতার যোগাযোগ ব্যবস্থার গবেষণা ও নকশা করবে এবং ৬জি প্রযুক্তি সর্ম্পকে উৎসাহী হয়ে ইন্ডাস্ট্রি/একাডেমিক ফোরামে অংশগ্রহণ করবে”। এবং অ্যাপল আরও জানিয়েছে, “প্রার্থী পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস টেকনোলজির প্রযুক্তি তৈরি করার অনন্য সুযোগ পাবেন।

iphone

যা ভবিষ্যতে অ্যাপলের প্রোডাক্টের ওপর গভীর প্রভাব ফেলবে। এই ভূমিকায়, আপনি পরবর্তী প্রজন্মের রেডিও অ্যাক্সেস প্রযুক্তি তৈরির জন্য দায়বদ্ধ একটি যুগোপযোগী রিসার্চ গ্রুপের কেন্দ্রে থাকবেন”।

সাবধান! হাফ দামে আইফোন, আবারও মনে করিয়ে দিচ্ছে Freedom 251 স্ক্যামের কথা

iphone

বিশ্বব্যাপী ৫জি এখনও সেভাবে সুলভ বা সহজ  হয়নি। স্বাভাবিকভাবেই, ৬জি পরিষেবা উপলব্ধ হতে এখনও অনেক দেরি৷ ২০৩০ সালের মধ্যে ৬জি চালু হওয়ার তেমন কোনো সম্ভাবনা বিশেষজ্ঞরা দেখছেন না। তবে এখনই এই প্রযুক্তি সর্ম্পকিত গবেষণা শুরু করে দিতে চাইছেন তারা৷  প্রতিযোগীদের থেকে কিছুটা এগিয়ে থাকার সুযোগ অ্যাপল হাতছাড়া করতে চায় না  বলেই বিশেষজ্ঞ মহলের দাবি৷