অনুপম খের এবার খুলে দিলেন কংগ্রেসের পোল , দেখার পর রেগে লাল কংগ্রেস…

দেশের অনেক মানুষই সঞ্জয় বারু এর নাম থেকে অজ্ঞাত। আপনাদের সুবিধার্থে বলে দিই এই সঞ্জয় বারু-ই ভারতের পূর্ব প্রধানমন্ত্রী মনমোহনের কার্যকালের সময় 2004 থেকে 2008 পর্যন্ত ওনার মেডিয়া উপদেশ কর্তার পদে কাজ করেছেন সেই জন্যই তিনি পূর্ব প্রধানমন্ত্রী মনমোহন সিং কে খুব কাছের থেকে জানতেন। তাই এর উপর ভিত্তি করে সঞ্জয় বারু একটি বই লিখেন যার নাম “The Accidental Prime Minister: The Making and Unmaking of Manmohan Singh”।আপনারা এটা জেনে অবাক হবেন যে, 2014 সালে প্রধানমন্ত্রী মনমোহন সিং থাকাকালীনই এই বইটির দরুন অনেক বির্তকের সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু আবার এই বইটিকে চর্চার সম্মুখীন হতে হয়েছে সাথে সঞ্জয় বারুর নামও গোটা দেশে নেওয়া হচ্ছে।

এটি বিরোধে থাকার মূল কারণ হলো এবারে এই বইটির ওপর ভিত্তি করে একটি চলচ্চিত্র বানানো হচ্ছে যেটির ট্রেলার গতকালই ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। ট্রেলার এর মধ্যে কিছু এমন কংগ্রেসের আপত্তিকর দৃশ্য দেখানো হয়েছে যার দরুন কংগ্রেস নেতারা অনেকটাই ক্ষুব্ধ হয়েছেন। আপনাদের আশা করি এটা হয়তো মনে আছে 2004 সালে যখন সোনিয়া গান্ধী মনমোহন সিং কে তৎকালীন প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ করেছিলেন তখন দলের অনেক নেতায় তার এই নির্ণয়ের ওপর অবাক হয়েছিলেন। এরপর ডঃ মনমোহন সিং শুধু তার কার্যকালের মেয়াদ শেষ করে নি, বরং 2009 তিনি আবার কংগ্রেসের হয়ে জিতেন ফলে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ ও হন।এখন সঞ্জয় বারু এর বইটির উপর ভিত্তি করে একটি চলচ্চিত্র ফিল্ম “দ্যা অ্যাক্সিডেন্টের প্রাইম মিনিস্টার” ও বানানো হয়েছে, যার মধ্যে প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ভূমিকায় অভিনয় করেছেন অনুপম খের।

এই ছবিতে কংগ্রেসের রাজনীতিকে কিছুটা এমন দেখানো হয়েছে যেখানে কংগ্রেসের কিছু নেতারা দেশকে আঘাত করছে। এখানে সঞ্জয় বারু এর চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় খান্না, সেই সঙ্গে সোনিয়া গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী সুজান্ন বার্নেট যিনি সোনিয়া গান্ধীর চরিত্রে এত প্রশংসানীয় অভিনয় করেছেন যে যারা দেখবেন তারা এক মুহূর্তের জন্য চমকে যাবেন। চলচ্চিত্রে যেখানে সব চরিত্র সেরা পারফরম্যান্স নমুনা উপস্থাপন করেছে, আর এখানেই ফিল্মে ব্যবহার করা ডায়লগ পরবর্তীকালে বিতর্কে আসতে পারে বলে অনুমান করা হচ্ছে। চলচ্চিত্রে ব্যবহার করা কিছু ডায়লগ এর নমুনা সমূহ ও ফিল্মের ট্রেলার নিচে দেওয়া হল।