বর্ষাকালে গোটা বাড়ি-জুড়ে পিপঁড়ার উৎপাত! এখন ঘরোয়া পদ্ধতিতে দূর করুন বাড়ির সমস্ত পিঁপড়ে, বিস্তারিত জানতে

এখন বর্ষাকাল আর এই বর্ষাকালে সব থেকে একটা বড় সমস্যা হল ঘরে পিঁপড়ের সমস্যা। ঘর দুয়ার যতই পরিস্কার করা হোক না কেন সেখানে পিঁপড়ের আনাগোনা থাকবেই। বিশেষত খাবারের লোভে রান্নাঘর থেকে এরা নড়তেই চায়না‌। পিঁপড়ে তাড়ানোর ঘরোয়া কিছু পদ্ধতি নিয়ে আজ আলোচনা করবো।

ঘর দুয়ারে পিঁপড়ের আনাগোনা থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা অনেক সময় বাজার থেকে পিঁপড়ে মারার নানা ঔষুধ কিনে আনি। কিন্তু এই ঔষুধগুলো বেশিরভাগই ক্ষতিকারক রাসায়নিক পদার্থ দ্বারা নির্মিত হয়। আর এগুলি মানুষ এবং ছোটদের বিশেষত ক্ষতি করে। তাই এইসব থেকে এড়িয়ে গিয়ে প্রাকৃতিকভাবে পিঁপড়ে তাড়ানোর উপায় আজকে বলবো।

বাড়ি পরিষ্কার রাখা:–

পিঁপড়ে এবং অন্যান্য কীটপতঙ্গ থেকে বাড়িকে মুক্ত রাখতে হলে প্রতিদিন ঘরের প্রতিটি কোণ ঠিকমতো পরিষ্কার করুন। ঘর মোছার জলে কীটনাশক লিকুইড ব্যবহার করে দিনে অন্তত দুবার ঘর মুছুন। ঘরে কোনো রকম নোংড়া জমতে দেবেন না। খাবারের উচ্ছিষ্ট অংশটুকু ডাস্টবিনে ফেলে দেবেন। খাওয়ার সাথে সাথে ডাইনিং টেবিল ভালো করে মুছে পরিষ্কার রাখুন।

ঘর-জুড়ে ইঁদুরের উপদ্রব! এখন এই ঘরোয়া পদ্ধতির মাধ্যমে দূর করুন ঘরের সমস্ত ইঁদুর

সাদা ভিনেগার-

পিঁপড়ে তাড়ানোর জন্য সাদা ভিনেগার খুবই উপকারী। জল এবং সাদা ভিনেগার সমপরিমাণে মিশিয়ে বোতলে করে চারিদিকে স্প্রে করলে পিঁপড়ে দূর হয়।

দারুচিনির গুঁড়ো-

যদি ঘরে বেশি পিঁপড়ের উৎপাত হয় সেই জায়গায় দারুচিনি গুঁড়ো করে ছড়িয়ে দিন। দারুচিনির গন্ধ পিঁপড়েরা সহ্য করতে পারে না তাই সেই জায়গা ছেড়ে চলে যাবে।

নুন- ‌

কয়েকটি টেবিল চামচ লবণ গরম জলে গুলে সেই মিশ্রণটি বোতলে করে স্প্রে করলে পিঁপড়ে থাকতে পারবেনা।

চক বা বেবি পাউডার-

চকেরগুঁড়ো জলে গুলে ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিলে পিঁপড়ে থাকবে না। আবার চকের গুঁড়োর বদলে বেবি পাউডার দিয়েও এই কাজটি করা যেতে পারে।