DA বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও একটি বড় ঘোষণা কেন্দ্র সরকারের, এবার থেকে

কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা। সপ্তম বেতন কমিশনের আওতায় বর্ধিত হারে এইচডি কার্যকর হবে এই মাসের ১ জুলাই থেকেই। এরমধ্যে আবার একটি সুসংবাদ নিয়ে হাজির মোদি সরকার। এবার বাড়ি ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। রিপোর্ট অনুযায়ী আগামী আগস্ট মাস থেকেই বর্ধিত হারে বাড়ি ভাড়া ভাতা পাবেন কেন্দ্র সরকারি কর্মচারীরা। কেন্দ্রের তরপে জানানো হয়েছে দিয়ে এখন ২৫ শতাংশ পার হয়ে যাওয়ার কারণে বাড়ি ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানেন কী কতটা বাড়লো বাড়ির ভাড়া ভাতা ? দেখুন:-

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে কোন কর্মচারী যে শহরে বাস করেন তার ক্যাটাগরির ওপর নির্ভর করেই এই ভাতা বাড়বে। বিশেষত যে কর্মীরা এক্স ক্যাটাগরির শহরে বাস করেন তাদের বাড়িভাড়া বাড়বে ২৭ শতাংশ অন্যদিকে ওয়াই এবং জেড ক্যাটাগরি শহরের বাসিন্দা কর্মচারীর ক্ষেত্রে বাড়বে যথাক্রমে ১৮ শতাংশ এবং ৯ শতাংশ।

কীভাবে এক্স, ওয়াই এবং জেড ক্যাটাগরির শহরের মাপকাঠি বুঝবেন দেখুন :-

মূলত এক্স ক্যাটাগরি শহর বলতে বোঝায় যেখানে জনসংখ্যা ৫০ লক্ষের বেশি। আবার যেখানে ৫ লক্ষের বেশি জনসংখ্যা সেটিকে বোঝানো হয় ওয়াই ক্যাটাগরি হিসাবে। আর ৫ লক্ষের কম হলে জেড ক্যাটাগরি হিসাবে ধার্য করা হয়। এই তিন ক্যাটাগরির জন্য এইচ আর এ হার যথাক্রমে ২৪,১৬ এবং ৮ শতাংশ। অর্থাৎ সর্বনিম্ন এইচ আর এ হবে ৫৪০০,৩৬০০,১৮০০ টাকা।

মূলত ১৪ ই জুন এর প্রস্তাব অনুসারে মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশ করা হয়েছে। এই বর্ধিত মহার্ঘভাতার অপেক্ষায় ছিল কেন্দ্রীয় সরকারের ৫২ লক্ষ কর্মচারী এবং ৬০ লক্ষ পেনশন প্রাপক। সেই হিসাব অনুসারে ১ জুলাই থেকে কোন কেন্দ্রীয় সরকারি কর্মচারী প্রাথমিক বেতন ১১ শতাংশ বাড়তে চলেছে।