Android ফোন হারিয়ে বা চুরি হয়ে গিয়েছে? এই সহজ উপায়ে খুঁজে নিন এখনই

ফোন এখন আমাদের অত্যন্ত প্রয়োজনীয় একটি সামগ্রিক ফোন ছাড়া আমাদের জীবনের এক সেকেন্ডও চলেনা তাই এই ফোন যদি চুরি হয়ে যায় তখন আমরা নানান রকম সমস্যায় পরি, এছাড়া এখন স্মার্টফোনে বহু ব্যক্তিগত তথ্য আমরা সেভ করে রাখি এইসব তথ্য অন্য কারো হাতে পড়লে বিপদের সম্ভাবনা থেকেই যায় যদিও এন্ড্রয়েড ফোন হারিয়ে গেলে খুজে পাওয়া সম্ভব এবং ফোন চুরি হয়ে গেলে কম্পিউটার থেকে স্মার্ট ফোন লক করে দিও সমস্ত ডাটা মুছে ফেলা সম্ভব তবে কিভাবে কি করবেন সেটা জেনে রাখা খুবই প্রয়োজন।

 

আপনার ফোনের লোকেশন অ্যাড্রেস অন থাকতে হবে ফাইন্ড মাই লোকেশন এনেবেল রাখতে হবে গুগল একাউন্টে লগইন করে রাখা বাধ্যতামূলক সেইসাথে মোবাইল ডাটা অথবা ওয়াইফাই এর মাধ্যমে স্মার্টফোন ইন্টারনেটের সাথে কানেক্ট করে রাখতে হবে এবার ফোন হারিয়ে গেলে কী করবেন জেনে নিন আপনার কাছে যে অ্যান্ড্রয়েড ডিভাইসটি রয়েছে তার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন

এবার https://www.google.com/android/find?u=0 ওয়েবপেজ ওপেন করতে হবে৷  ওয়েবপেজ ওপেন হলে ‘Find My Device’ এ গেলে  আপনার হারিয়ে যাওয়া ডিভাইসে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।যদি আপনার ফোনে কোনও নোটিফিকেশন  না আসে, তাহলে ফোনের পাশে থাকা রিফ্রেশ বাটনে ক্লিক করুন।তাহলে পুনরায় আপনার হারিয়ে যাওয়া ফোনে একটি নোটিফিকেশন যাবে৷ এরপর  আপনি সেই ফোনে সম্ভাব্য লোকেশন ম্যাপের মধ্যে দেখতে পাবেন। লাইভ লোকেশন যদি  অন না থাকে তাহলে  ডিভাইসের শেষ লোকেশন ম্যাপে দেখাবে।

এবার বেশ কিছু অপশন পাবেন। Play Sound, Secure Device, Erase Device ইত্যাদি৷
Play Sound অপশন সিলেক্ট করলে আপনার ফোন 5 মিনিট বাজতে থাকবে।  সাইলেন্ট মোড বা ভাইব্রেশন থাকলেও  বাজবে।

করোনার তৃতীয় তরঙ্গ থেকে শিশুদের বাঁচাতে দেখে নিন বিশেষজ্ঞদের মতামত

Secure Device  সিলেক্ট করলে, আপনি নিজের ফোন লক করে দিতে পারবেন। একটি পাসওয়ার্ড বা পিন দ্বারা  লক করা যাবে এই হারিয়ে যাওয়া ডিভাইস।  আগে ফোনে  কোনও পাসওয়ার্ড দেওয়া  না থাকলেও, এই ফিচারে ফোন লক করা যাবে৷   লক স্ক্রিনে বিশেষ মেসেজ পাঠিয়ে আপনি ফোন যার কাছে রয়েছে, তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। ফোন ফেরত পাওয়ার পর আপনাকে নতুন এই লক ব্যবহার করে ফোন আনলক করতে হবে।


Erase Device-এ ক্লিক করলে ফোনের ডেটা ডিলিট হয়ে যাবে। মনে রাখবেন,  একবার ডেটা ডিলিট হলে কোনও ভাবেই ফিরে পাওয়া সম্ভব নয়। এছাড়াও এই অপশন সিলেক্ট করলে আপনি ‘Find My Device’ এর মাধ্যমেও  আপনার ফোনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। তাই যখন কোনও উপায় থাকবে না তখনই কেবল এই ফিচার ব্যবহার করবেন৷