রাজ্য সরকারের অভিনব উদ্যোগ, এবার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ‘টেলিফোনে ক্লাস’ ঘোষণা শিক্ষামন্ত্রীর

করোনা পরিস্থিতির মধ্যে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে স্কুল কলেজ থেকে সমস্ত সরকারি অফিস। গত বছর থেকেই নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য টেলিফোনে ক্লাস করার অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। ফলও মিলেছিল হাতেনাতে। এবার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সেই একই প্রকল্প ঘোষণা করল রাজ্য সরকার। শনিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেন ‘নবম ও দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য গত বছর চালু করা হয়েছিল এই প্রকল্প।

আমরা এবার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সেই একই প্রকল্প চালু করতে চলেছি। আগস্ট মাসের ২ তারিখ থেকে এই প্রকল্প শুরু করা হবে’। কিভাবে করা হবে টেলিফোনে ক্লাস তার সম্পূর্ণ ব্যাখ্যা দেন এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষা মন্ত্রী বলেন মূলত এই ক্লাস চালানো হবে দুটি পর্যায়ে। রবিবার বাদে সোম থেকে শনিবার সকাল ১০:৩০ থেকে বেলা ১:৩০ পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ক্লাস হবে।

দুপুর ১:৩০ থেকে বিকেল ৪:০০ পর্যন্ত নবম ও দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য এই একই ব্যবস্থা থাকবে। সেক্ষেত্রে পুরো বিষয়টি পরিচালনার জন্য ১,৩২৪ জন শিক্ষক শিক্ষিকাদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে। যদিও ইংলিশ মাধ্যম ছাত্র-ছাত্রীদের জন্য এই সুবিধা করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী। একটি টোল ফ্রি নাম্বার ছাত্রছাত্রীরা তাদের ক্লাস এর জন্য ডায়াল করতে পারেন। তবে বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে ক্লাসের মাধ্যমে মূলত ছাত্র-ছাত্রীদের যে অসুবিধাগুলি হবে পড়াশোনার ক্ষেত্রে সেগুলোর উত্তর পেতে পারবেন তারা।

টোল ফ্রি নাম্বার টি হল ১৮০০১২৩৮২৩। তবে ল্যাবরেটরি সংক্রান্ত কোন ক্লাস নেওয়া সম্ভব হলে শিক্ষক-শিক্ষিকাদের তরফ থেকে যতটুকু সম্ভব ততটুকু পরামর্শ দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। এদিনের প্রেস কনফারেন্সে শিক্ষা মন্ত্রী কেন্দ্রের শিক্ষানীতিকে নিয়ে কেন্দ্রকে ব্যাপক ভাবে আক্রমণ করেন। কেন্দ্রের শিক্ষানীতির সম্পর্কে বলতে গিয়ে ব্রাত্য বসু জানান ‘কেন্দ্রীয় শিক্ষানীতি একটা তুঘলকী ঘটনা ঘটাচ্ছে।

আমরা এর প্রতিবাদ করি। রাজ্যের হাত থেকে সমস্ত ক্ষমতা কেন্দ্র নিয়ে নিচ্ছে’। তবে অনলাইন ক্লাস হলে ছাত্রছাত্রীরা যে পড়াশোনার মধ্যে থাকবেন বা তাদের কোনো প্রবলেম হলে টোল ফ্রি নম্বরে দ্বারা দ্রুত সমস্যার সমাধান হবে তা আশা করাই যায়।