বড়ো খবর : ধারা 370 বিলুপ্ত করার ঘোষণা অমিত শাহের! সুপারিশে হস্তাক্ষর করবেন রাষ্ট্রপতি।

এবার মোদির সরকার নিলেন এক ঐতিহাসিক পদক্ষেপ রবিবার রাত থেকে আতঙ্ক ছড়িয়েছে কাশ্মীর উপত্যকায়। এরপর সোমবার দিন রাজ্যসভায় আর্টিকেল 370 তুলে নেয়ার প্রস্তাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শেষমেষ সেদিন টি চলে এসেছে যে দিনের জন্যে দেশের রাষ্ট্র বাদীরা বহু সময় কাল ধরে অপেক্ষা করেছিল। আজ রাজ্য সভায় ভাষণের এসময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করে দিলেন যে জম্মু- কাশ্মীর থেকে ধারা 370 কে বিলুপ্তি করে দেওয়া হবে।

বিগত বেশ কিছুদিন ধরে সরকারের তরফ থেকে শোনা যাচ্ছিলো 370 ধারাকে বিলুপ্ত করার আর সেই কথা আবার সত্য হতে চলেছে। গত রবিবার দিন থেকে এ কথা সত্য হতে চলেছে কারণ সেদিন গভীর রাতে ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি কে গৃহবন্দী করা হয় আর তারপর থেকেই এই কথা আরো জোরালো হতে থাকে। আর এই ঘটনার জেরে মেহবুবা মুফতি জানিয়েছিলেন এভাবে কাশ্মিরিদের বাক স্বাধীনতা হরণ করা যাবে না।অন্যদিকে এই বিষয়ে ওমর আব্দুল্লাহ বর্তমান মোদির সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেন তিনি যেন যাতে আইন হাতে তুলে না নেন।

 

এরপরেই উপত্যকা জুড়ে জারি করা হল 144 ধারা। অনির্দিষ্ট কালের জন্য জারি করা হয়েছে কার্ফু। আগামী নির্দেশ দেওয়া না পর্যন্ত কার্ফু জারি থাকবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। কোনও জায়গায় জমায়েত দেখলেই প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ। আর এরপর শোনা যায় সোমবার দিন কাশ্মীর ইস্যুতে অমিত শাহ বার্তা দেবেন। তবে অমিত শাহ বার্তা দেবার আগে এই বিষয় নিয়ে বৈঠক করা হয় প্রধানমন্ত্রীর বাসভবনে। 370 বিলুপ্ত করায় 35A আপনা আপনি মুছে যাবে। সরকার রাষ্ট্রপতিকে এ বিষয় নিয়ে সুপারিশ করে দিয়েছে ধারা 370 বিলুপ্ত করার জন্য।রাষ্ট্রপতির হস্তাক্ষরের জন্য পৌঁছে যাবে বিল। যারপর বদলে যাবে কাশ্মীর সহ পুরো দেশের ভবিষৎ। নেহেরু রাষ্ট্রপতির দ্বারা জম্মু-কাশ্মীরে 370 লাগু করেছিল। অমিত শাহ এখন সেই ধারা বিলুপ্ত করে ইতিহাস গড়ে দিয়েছেন।

Related Articles

Back to top button