গুজরাটে ৬ লক্ষ কোটি টাকার বিনিয়োগ করছে আম্বানি, তৈরি হবে ১০ লক্ষ চাকরির সুযোগ

এবার গুজরাটে প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চলেছেন রিলায়েন্স। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৫ লাখ ৯৫ হাজার কোটি টাকায়। গুজরাটকে কার্বন মুক্ত করার লক্ষ্যে গ্রীন এনার্জিতে এই অর্থ বিনিয়োগ করবেন মুকেশ আম্বানি। তবে মুকেশ আম্বানির এই বিশাল বিনিয়োগের ফলে প্রায় ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

গুজরাট সরকারের সঙ্গে বৃহস্পতিবার চুক্তি স্বাক্ষর করলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি। এরপরে সংস্থার তরফ থেকে একটি বিবৃতিতে পুরো পরিকল্পনার কথা ঘোষণা করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, গুজরাটকে কার্বন মুক্ত করার লক্ষ্যেই প্রকল্প ঘোষণা করা হয়েছে। ১০ থেকে ১৫ বছরের মধ্যে ১০০ গিগাবাইট পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনকারী হাইড্রোজেন ইকোসিস্টেম স্থাপন করা হবে গুজরাটে।

ইতিমধ্যেই জমি খোঁজার কাজ শুরু করে দিয়েছে রিলায়েন্স। গুজরাটের কচ্ছ, বন স্বকন্ঠ এবং ধোলেয়ায় জমি চাইছেন তারা। তবে শুধু কচ্ছের ধারেই সাড়ে চার লক্ষ একর জমি প্রয়োজন হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। এই বিষয়ে ইতিমধ্যে সরকারের সঙ্গে কথা বলেছেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি।

এই মুহূর্তে রাজ্যে ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এছাড়াও বর্তমান প্রকল্প এবং আগামী প্রকল্পের জন্য আগামী পাঁচ বছরের মধ্যে ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবেন সংস্থা।

উল্লেখ্য, ইতিমধ্যেই অনলাইন ডেলিভারি সংস্থা ডুনজোতে বিনিয়োগ করেছেন রিলায়েন্স। সংস্থার ২৫.৮ শতাংশ শেয়ার কিনেছেন রিলায়েন্স রিটেল। সব মিলিয়ে অনলাইন ডেলিভারি সংস্থাতে ১ হাজার ৪৮৮ কোটি টাকা বিনিয়োগ করবেন সংস্থা। এর ফলে অদূর ভবিষ্যতে ডেলিভারি সংস্থার অনলাইন পরিষেবাতেও এক নতুন সূচনা করবেন মুকেশ আম্বানির সংস্থা, তেমনই বলে মনে করা হচ্ছে।