অগ্নিগ্রাসে অ্যামাজনের রেনফরেস্ট, উদ্বেগ প্রকাশ করে সাহায্যের আবেদন হৃতিক, অনুষ্কা-সহ বলিউড তারকাদের..

ব্রাজিলের রেনফরেস্ট অ্যামাজন বিধ্বংসী আগুনে জ্বলছে। ২০ শতাংশেরও বেশি অক্সিজেনের যোগান দেয় এই অ্যামাজন রেনফরেস্ট বা সবুজ অরণ্য। বিভিন্ন বলিউড অভিনেতা, হলিউড অভিনেতা ও অভিনেত্রীরা টুইটের মাধ্যমে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছেন । সেই সঙ্গে তারা অ্যামাজন রেনফরেস্ট বাসীদের জন্য প্রার্থনা ও করছেন। বলিউডের নামকরা অভিনেতা হৃত্বিক রোশন থেকে শুরু করে, দিশা পাটানি এবং অনুষ্কা শর্মা এর মতো নামকরা অভিনেত্রীরাও এই বিধ্বংসী আগুন এর জন্য উৎকণ্ঠা প্রকাশ করেছেন।

টুইটের মাধ্যমে তারা জানিয়েছে যে তারা তাদের পাশে রয়েছে। এইদিন ঋত্বিক টুইট করে জানিয়েছে, “অ্যামাজনের সবুজ অরণ্য ভয়াবহ আগুনে পুড়ছে” এবং দীর্ঘদিন ধরে যে জলবায়ু পরিবর্তন হয়ে চলেছে এটিই তার সামগ্রিক লড়াই এর একটি বিরাট ধাক্কা। পরে আর একটি টুইট করে তিনি বলেন, সকলে কিছুক্ষণ সময় বার করে একটু ভাবুন, পরিবেশ আমাদের কাছে কত গুরুত্বপূর্ণ, দিনে দিনে পরিবেশের ক্ষতি হচ্ছে ,এগুলি আমাদের কারণেই।

আমাদের সকলের সুস্বাস্থের জন্য এবং ভবিষ্যৎ প্রজন্মদের জন্য , পরিবেশ রক্ষার্থে যেগুলি করা উচিত আসুন আমরা সেগুলি করি।
ভারতের ক্রিকেট টিমের ক্যাপ্টেন বিরাট কোহলি স্ত্রী অনুষ্কা শর্মা তিনিও টুইট করে জানিয়েছেন,” সপ্তাহের পর সপ্তাহ ধরে জ্বলে চলেছে অ্যামাজনের রেনফরেস্ট, বিশ্বের মোট ২০ শতাংশ অক্সিজেনের পরিমাণ এই অ্যামাজন থেকে আসে । কিন্তু সেটিও এখন আগুনে জ্বলছে, আশা করছি যে সংবাদমাধ্যম এই বিষয়টিকে সমগ্র বিশ্বে জানাতে পারবে, অ্যামাজন কে বাঁচান।

বলিউড অভিনেতা অর্জুন কাপুর ও পিছিয়ে থাকেন নি, তিনি ও টুইট করে জানিয়েছেন, অ্যামাজন রেনফরেস্ট এ আগুন লাগার খবর সত্যিই খুব ভয়াবহ, সমগ্র বিশ্বে এর কীরূপ প্রভাব পড়বে সেটি ভাবা পর্যন্ত যন্ত্রণা দায়ক।
হলিউডের অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিওর দিশা পাটানি টুইট এর রি-টুইট করে সেই সঙ্গে লিখেছেন, “ভাবতে সত্যিই খুব অবাক লাগে,অ্যামাজন রেনফরেস্ট হল বিশ্বের সবচেয়ে বড় রেন ফরেস্ট, কিন্তু সেটি এখন ধ্বংসের মুখে। পৃথিবীর ফুসফুস বিগত ১৬ দিন ধরে আগুনে জ্বলছে, কিন্তু এ নিয়ে সংবাদমাধ্যম নীরব কেন? কেন তুলে ধরা হচ্ছে না এই বিষয়টিকে সংবাদমাধ্যমে?

অভিনেত্রী দিয়া মির্জা টুইটে লিখেছেন , যারা বিশ্বের জলবায়ু বা উষ্ণতার পরিবর্তনের কথা মানে না, তাদের অস্বীকারের জন্যই অ্যামাজনের রেনফরেস্ট আজ জ্বলছে। এই বছরে ৭২ হাজারেরও বেশি আগুন লেগেছে এই রেইনফরেস্টে। কিন্তু বিশ্ব মিডিয়া এর ব্যাপারে নীরব। কবে তারা এ বিষয়ে নজর দেবে? লেডি গাগা, জেগেন স্মিথ এর মত আন্তর্জাতিক ব্যক্তিরাও অগ্নিগ্রাসে থাকা অ্যামাজনকে নিয়ে দুঃখ প্রকাশ করেছেন।

Related Articles

Close