নতুন খবরBangla News

স্বামী মারা গেলেও বিধবা হয় না এই গ্রামের মহিলারা,কারণ জেনে আপনিও হবেন অবাক।

স্বামী- স্ত্রী বন্ধন তো চির জনমের হয়, কিন্তু আপনি কি কখনো শুনেছেন স্বামী মারা গেল স্ত্রী বিধবা হয় না, তাহলে আজকে আপনাদের এমন এক গ্রামের কথা বলব যেখানে স্বামী মারা গেলেও এই গ্রামের স্ত্রীরা কখনো বিধবা হইনা। জানুন কেনো….
আপনারা অনেক ধরনের নিয়ম কানুনের নিয়ে শুনেছেন,কোনো জায়গাই রীতিনীতি একরকম তো কোনো জায়গাই আরেক রকম। আর কিছু জায়গার রীতিনীতি এমন যেটা আপনি কখনো দেখেননি আর শোনেন ও নি। আর আজ আমরা আপনাদের এমনই এক নিয়মের বিষয়ে জানাবো,যা আপনি কোনোদিন শোনেন নি।কিছু কিছু গ্রামের রীতি এমনই হই যা শুনে আপনার আজব লাগবে, আর এই রীতি তো এমনই যে স্বামী মারা গেলেও স্ত্রী কোনোদিন বিধবা হয় না।

‌এই পরম্পরা টি মধ্যপ্রদেশের মন্ডল জেলায় প্রচলিত যার নাম বিহ্ঙ্গা । এই গ্রামের আলাদাই একটি গল্পঃ রয়েছে যা পুরো দুনিয়াতে বিখ্যাত।এই গ্রামে মেয়েদের বিধবা হবার কোনো নিয়মেই নেই । বাড়ির কোন স্ত্রীর যদি স্বামী মারা যায় তাহলে সে বিধবা হতে পারবে না, তাকে বাড়ির নাতি বা স্বামীর দাদা, ভাই বা তাঁদের ছেলের সাথে বিবাহ দিয়ে দেওয়া হয়।

বন্ধুরা এটা শুনতে আজব লাগলেও এটাই সত্য ঘটনা, এই জনজাতির স্ত্রীদের স্বামী মারা যাওয়ার পর ওই পরিবারেই আবার বিবাহ সম্পন্ন হয় ।

এছাড়াও তাদের আরেকটি নিয়ম হল, ওই বিধবার জন্য যদি বাড়িতে সমতুল্য পাত্র না থাকে, বা পাত্র ওই বিধবা কে বিবাহ করতে রাজি না হয়, তাহলে তাকে পাড়ার এর প্রতিবেশী মহিলারা ১০ দিনের মধ্যে রুপোর ওড়না উপহার দেন। এবং এখানে সকল মানুষ এই পরম্পরাটা খুব ভালো ভাবে পূরণ করে।কোনো কোনো জায়গায় তে তো এমনও রীতি রয়েছে যে বিশ্বাস করা কঠিন।

সুতরাং, বন্ধুরা এই রীতি নীতি নিয়ে আপনাদের মতামত আমাদের কমেন্ট বক্সে নিশ্চয়ই জানাবেন, আর এমনি আরো লেটেস্ট নিউজ এর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবপোর্টালে।

Related Articles

Back to top button