নতুন খবরBangla News

আপনাদের শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে, পৃথিবী শেষ হয়ে গেলেও এই জীবটি অনায়াসে বেঁচে থাকবে।

আমরা সকলেই জানি যে এই মহাসৌরজগতে জীবের বেঁচে থাকার একমাত্র স্থান হল এই সুন্দর পৃথিবী। সুন্দর পৃথিবী ছাড়া আর কোথাও জীব বেঁচে থাকতে অর্থাৎ জীবন ধারণ করতে পারে না। আবার এই পৃথিবীতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে জীবনধারণ তো দূরের কথা মাত্র কয়েক মিনিটের জন্য বেঁচে থাকতে পারা যায় না।কিন্তু আজ আপনাদের সাথে এমন একটা বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি যেটা জানার পর আপনার সত্যি অবাক না হয়ে কেউ থাকতে পারবেন না। আসুন সেই ব্যাপারটি নিয়ে আলোচনা শুরু করা যাক।আমাদের এই পৃথিবীতে এমন একটি জীব রয়েছে যে জীবটি শুধু পৃথিবীতে নয় বরং পৃথিবীর বাইরেও খুব ভয়ংকর ভয়ংকর জায়গায় অনায়াসে জীবন ধারণ করে বেঁচে থাকতে পারে।

এই প্রাণীটির নাম হল টারডিগ্রেড। বিজ্ঞানীরা বলেছেন যে এই প্রাণীটি অনায়াসে যে কোন প্রতিকূল অবস্থায় জীবন ধারণ করে বেঁচে থাকতে পারে। যদি কোনোদিন পৃথিবীতে এমন হয় যে সমস্ত জীব একসাথে মারা যায় তবুও এই প্রানীটি সাধারণ ভাবেই জীবনযাপন করতে পারবেন। আরে একটি কথা যা জেনে আপনি অবাক হবেন যে এই প্রানী টি কোন কিছু খাবার না খেয়েও অনায়াসে চল্লিশ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারবে।আজ থেকে প্রায় অনেক যুগ আগে অর্থাৎ ১৭৭৬ খ্রিস্টাব্দে জার্মানির এক বিজ্ঞানী এই টারডিগ্রেডট কে খুঁজে পান। এবং তিনি জানিয়েছেন যে এই টারডিগ্রেড আমাদের আশেপাশের পরিবেশে অনেক রয়েছে। এই টারডিগ্রেডটের আকার একটা পুর্ণ জীবের মতোই। এবং এটি লম্বায় ০.৫ মিলিমিটার।

আপনারা জানলে অবাক হয়ে যাবেন এর সহ্য শক্তি সম্বন্ধে। এই প্রানীটি ০ কেলভিন অর্থাৎ -২৭৩ ডিগ্রী সেলসিয়াসে অনায়াসে বেঁচে থাকতে পারে। শুধু ঠান্ডাই নয় এই প্রাণীটি সহ্য করতে পারে বীভৎস গরম। অর্থাৎ যে উষ্ণতায় জল ফুটে বাষ্পে পরিণত হয় মানে ১৫০ ডিগ্রী সেলসিয়াস উষ্ণতাতেও অনায়াসে বেঁচে থাকতে পারে এই জীবটি।এমনকি নাসার অনেক বিজ্ঞানী এই প্রাণীটিকে নিয়ে পৃথিবীর বাইরে ছেড়ে দিয়ে এসেছিলেন। এবং দশ দিন পরে তাদেরকে সেখান থেকে নিয়ে আসার পর দেখেন যে তারা আগেকার মতোই বেঁচে রয়েছেন। অর্থাৎ বলা যায় যে পৃথিবীতে যতই প্রতিকূল পরিস্থিতি আসুক না কেন তাতে এদের উপর কোনো প্ৰভাব পড়বে না। পৃথিবী থেকে মানুষ এর অস্তিত্ব শেষ হয়ে গেলেও এরা ঠিক বেঁচে থাকবে। অর্থাৎ এক কথায় বলায় যায় এরা অমর।

অনেক বিজ্ঞানী আবার দাবি করেছেন যে এরা পৃথিবীর কোন প্রাণী নন। এরা এসেছেন ভিনগ্রহ থেকে অর্থাৎ এদেরকে এলিয়েনের সাথে তুলনা করেছেন। তাদের এটাও দাবি যে, যদি কোনদিন পৃথিবীর কোনো প্রতিকূল পরিস্থিতির জন্য আমাদের মঙ্গল গ্রহে যেতে হয় তাহলে আমরা দেখবো সেখানে আগে থেকেই এই টারডিগ্রেড নিজেদের বংশবিস্তার করে রেখে দিয়েছেন।
#অগ্নিপুত্র

Related Articles

Back to top button