দ্বীপের নামকরণ ও ৭৫ টাকার কয়েন উদ্বোধনের সাথে সাথেই মোদীজি করলেন এমন কিছু জানলে খুশি হয়ে যাবেন সমস্ত নেতাজি প্রেমিকরা।

আজ থেকে প্রায় পঁচাত্তর বছর আগে নেতাজি সুভাষ চন্দ্র বসু পোর্ট ব্লেয়ারে সাউথ পয়েন্ট এ আজাদহিন্দ সরকার গঠন করার কথা ঘোষণা করেছিলেন। আর এই দিনকে স্মরণ করে গতকাল রবিবার দিন সাউথ পয়েন্টে ১৫০ মিটার উঁচুতে জাতীয় পতাকা উত্তোলন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এর আগে আজাদ হিন্দ সরকারের ৭৫ বছরপূর্তি উপলক্ষে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার নেতাজি সুভাষচন্দ্র বসুর নাম অনুসারে একটি দ্বীপের নাম রাখলেন তিনি। এখন থেকে রস আইল্যান্ড এর নাম বদলে করে দেওয়া হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু আইল্যান্ড। এর আশেপাশে কেন্দ্রশাসিত অঞ্চলের নেইল আইল্যান্ডের নামকরণ বদলে করে দিয়েছেন শহীদ দ্বীপ ও হ্যাভলক দ্বীপ এর নামকরণ করেছেন স্বরাজ দ্বীপ।

 

পোর্ট ব্লেয়ারে প্রধানমন্ত্রীর বক্তব্য মনে করিয়ে দেয়, আইল্যান্ড মেইনল্যান্ড বলে কিছু হয় না তিনি বলেন দিল্লি যতটাই মেইনল্যান্ড আন্দামান ততটাই মেইনল্যান্ড। তিনি আরো বলেন সেলুলার জেলে এলে শরীর একটা অদ্ভুত অনুভুতি হয় কারণ এখানে জীবনের অনেকটা অংশ কাটিয়েছেন দেশের স্বাধীনতা সংগ্রামী সেনানীরা। প্রসঙ্গত তিনি গতকালই নেতাজি নামে ডাক টিকিট,ও ৭৫ টাকার কয়েনের ও উদ্বোধন করেন। আর আপনারা এই কথা জেনে খুশি হবেন এই দিন একাধিক প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাথে একটি ৭ মেগাওয়াট সোলার প্ল্যান্ট এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এর দরুন কেন্দ্র থেকে বছরে ১ কোটি মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে এবার থেকে। আর আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপন্ন করতে তৈরি করা হচ্ছে প্লাজমা গ্যাসিফিকেশন ইউনিট।

পাশাপাশি খবরে এটাও আসছে যে চেন্নাই থেকে আন্দামান পর্যন্ত অপটিক্যাল ফাইবার করার ব্যবস্থা চলছে। এতে আনুমানিক খরচ হতে পারে ১২০০ কোটি টাকার। কাজ পুরোপুরি ভাবে সম্পন্ন হলে এদেশের মূল ভূখণ্ডের মত দ্বীপেও এখন গতিতে চলবে ইন্টারনেট ব্যবস্থা।
আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটিতে।