করোনা কাল কাটিয়ে খুব শীঘ্রই খুলছে রাজ্যের স্কুল-কলেজ, দিনক্ষণ জানালো স্কুল শিক্ষা দপ্তর

করোনা আবহে দশ মাস বন্ধ থাকার পর ফেব্রুয়ারিতে খুলতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল।  স্কুল শিক্ষা দপ্তরের প্রস্তাব মেনে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ফেব্রুয়ারিতেই স্বাভাবিক হবে পঠন-পাঠন প্রক্রিয়া।  শিক্ষা দপ্তরের আশা স্কুল খুলে গেলে ফের নিয়মিত পঠন-পাঠন শুরু করে ছন্দে ফিরবে পড়ুয়ারা।

২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ স্কুল।  খুলতে চলেছে 2021 সালের ফেব্রুয়ারি মাসে।  জুন মাস থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে।  এবার মাধ্যমিক যারা  দেবে সেই সব পরীক্ষার্থীদের আড়াই মাস ক্লাস হয়েছে৷   উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের একদিনও ক্লাস করানো হয়নি।

সরকার অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করেছে।  তবে ভার্চুয়াল মাধ্যমে প্রাক্টিক্যাল ক্লাস করানো একেবারেই সম্ভব নয়।  তাই এই পরিস্থিতিতে ধাপে ধাপে স্কুল খুলতে চাইছে শিক্ষা দপ্তর৷   একাদশ শ্রেণী এবং দ্বাদশ শ্রেণীর প্রাকটিক্যাল পরীক্ষার বিষয়ে প্রত্যেক স্কুলের কাছেই তালিকা পৌঁছে গেছে।

ঐতিহাসিক সিদ্ধান্ত ভারতীয় রেলের বদলাতে চলেছে ট্রেন বুকিং-এর পদ্ধতি, মিলবে ১০ শতাংশ পর্যন্ত ছাড়

উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষা চলবে 15 ই জুন থেকে 3 জুলাই পর্যন্ত। কিন্তু প্রাকটিক্যাল পরীক্ষা থাকবে 10 থেকে 31 মার্চের মধ্যে। ২০ এপ্রিলের মধ্যে ছাত্র-ছাত্রীদের প্রাপ্ত নম্বর সংসদে পাঠাতে হবে।  এমতাবস্থায় ছাত্রছাত্রীরা স্কুলে এসে কয়েকটা দিন অনুশীলন করার সুযোগ যাতে পায় সেটাই চাইছেন শিক্ষকরা।  এই কথা  পার্থ চট্টোপাধ্যায় কে শিক্ষকরা লিখিতভাবে জানিয়েছিলেন।

নবান্ন সূত্রে খবর শিক্ষাদপ্তর মুখ্যমন্ত্রী কে একটি চিঠি পাঠিয়েছিল যেখানে বলা হয়েছিল স্কুলগুলিতে স্যানিটেশনের সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে।  শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা কর্মীদের পালা করে স্কুলেও যাচ্ছেন।  লকডাউন এর শুরু থেকে নিয়মিত মিড ডে মিলের খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে।  তাই সমস্ত বিধিনিষেধ মেনে ফেব্রুয়ারিতে স্কুল খোলার অনুমতি যেন মুখ্যমন্ত্রী দেন৷