31 মার্চের পরিবর্তে আগামী 15 এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান, করোনার মোকাবিলাতে একাধিক বড় পদক্ষেপ….

এর আগে রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল দেশজুড়ে করোনাভাইরাস যেভাবে প্রভাব ফেলেছে তার জেরে আগামী 31 শে মার্চ পর্যন্ত রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকিবে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে আবারো সেই সিদ্ধান্ত নেওয়া হলো বড় পরিবর্তন, কারন আজ সোমবার দিন নবান্নের বৈঠক সেরে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন আগামী 31 মার্চ পর্যন্ত নয় বরং 15 এপ্রিল পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানকে বন্ধ রাখা হবে এই করোনা ভাইরাসের জেরে।

শুধু তাই নয় এই ভাইরাসের জেরে বন্ধ রাখা হবে আইসিডিএস কেন্দ্র গুলিও আগামী 15 এপ্রিল পর্যন্ত ফলে বাড়িতে পৌঁছে দেওয়া হবে চাল-ডাল। তাছাড়া স্কুল-কলেজ হোস্টেল গুলিকে তো এর আগেই বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে আর অন্যদিকে প্রশাসনিক কাজকর্ম কীভাবে হবে তা পুরোপুরি কর্তৃপক্ষের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে স্কুল-কলেজের পরীক্ষা চালু রাখা হবে। যেমনটা আমরা জানি এখনো পর্যন্ত এই করোনাভাইরাস মোকাবিলার কোন প্রতিষেধক তৈরি হয়নি এর একমাত্র ওষুধ প্রিভেনশন।তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রোগী ফিরিয়ে না দেয়ার অনুরোধ করেন সমস্ত বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের কাছে।

আর জমায়েত হয় এমন কোনো অনুষ্ঠান থেকে বর্তমানে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তারই পাশাপাশি সিনেমা হল ও অডিটেরিয়াম গুলিকে আপাতত বন্ধ রাখার অনুরোধ করেছেন তিনি।প্রসঙ্গত বলে রাখি এই করোনা ভাইরাস সতর্কতায় 3 লক্ষ 24 হাজার মানুষের স্ক্যানিং করা হয়েছে। আর সংস্পর্শে আসা 5000 জনকে চিহ্নিত করে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হচ্ছে তাদের সাথে। আর এই ভাইরাস এর দরুন আপাতত 200 কোটি টাকার ফান্ড তৈরি করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় জানান।

এই ভাইরাসের মোকাবেলা করতে দু’লক্ষ বিশেষ পোশাক এবং দু’লক্ষ m95 মাক্স অর্ডার করা হয়েছে। এছাড়া এরই সাথে অর্ডার করা হয়েছে 10 হাজার থার্মাল গান এবং 300 ভেন্টিলেশন। এর সাথে তিনি সকলকে অনুরোধ করেছেন এই মুহূর্তে যেন কোন ব্যক্তি নিজের রোগ না লুকানোর চেষ্টা না করে আর করোনা পজিটিভ হলে হাসপাতালে গিয়ে চিকিৎসা করান।এরই সাথে তিনি ঘোষণা করেন করোনার চিকিৎসাধীন যেসব চিকিৎসক, নার্স এবং অন্যান্য কর্মীরা রয়েছেন তাদের 5 লক্ষ টাকা পর্যন্ত বীমা দেয়া হবে। আর তারই সাথে সেনা-পুলিশ ও এই প্রকল্পের আওতায় পড়বেন।