অজিত দোভলের চাণক্যের দন্ড নীতি প্রয়োগ করার কারণেই পিছুপা হাঁটতে বাধ্য হয়েছে চীনা সৈনিকেরা…

কোন দুটি দেশের মধ্যে রণক্ষেত্রে যুদ্ধ হওয়ার আগে আরো এক যুদ্ধ ঘটে আর্মি জেনারেলদের মনের মধ্যে। আর এই কথাটি বলার তাৎপর্য এটাই যে কোন একটি যুদ্ধক্ষেত্রে যুদ্ধ করার থেকেও গুরুত্বপূর্ণ বিষয়টি হলো সেই যুদ্ধে প্ল্যানিং করা। অর্থাৎ একটি যুদ্ধের রণকৌশল এটি নির্ধারিত করে সেই যুদ্ধে জয় আসবে না পরাজয় আসবে। আর বর্তমান দিনে এমন সময় একটা অংশ হল সাইক্লোলজি ওয়ার। যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলে রাখি এক্ষেত্রে চীন তার প্রতিবেশী দেশকে দমিয়ে রাখার জন্য ব্যবহার করে থাকে সাইক্লোলজি ওয়ারের।

তবে এই মুহূর্তে ভারতের সাথে চীনের যে মানসিক যুদ্ধ শুরু হয়েছে তাতে পিছিয়ে গেছে পুরোপুরিভাবে চীন।কারন ভারত সরকার সেভাবে চীনের উপর নিত্যদিন অর্থনৈতিক চাপ সৃষ্টি করছে তার জেরে চীনা সরকার পিছুপা হতে বাধ্য হয়েছে। আর এক্ষেত্রে চীনের পিছুপা হওয়ার পেছনে বড় ভূমিকা পালন করেছেন অজিত দোভাল।এখন যে খবরটি বেরিয়ে আসছে সেখানে জানা যাচ্ছে এক্ষেত্রে অজিত দোভাল চাণক্য নীতি প্রয়োগ করেছেন চীনকে পিছু হটাতে। চীনের সেনা পেট্রোলিং পয়েন্ট পেছনে যেতে বাধ্য হয়েছে আর এ কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং বড় পরিকল্পনা টিকে বাস্তবায়ন রূপান্তরিত করেছেন অজিত দোভাল।

সূত্রের খবর অনুযায়ী গত রবিবার দিন অজিত দোভলের সাথে চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের এ বিষয়ে কথোপকথন হয় যার পরে চীন তাদের সেনাদের পিছুপা করতে শুরু করে।এক্ষেত্রে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল রবিবার দিন চীনের বিদেশমন্ত্রী আর রাজ্য কাউন্সিলরের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথোপকথন করেন আর তা ঠিক পরদিন গালওয়ান এলাকা থেকে চীনের আর্মি পিছু হাঁটা শুরু করে। তবে যাই হোক এতদিন ধরে ভারতের আক্রমনাত্মক জবাবের দরুন এবার পিছুপা হাঁটতে বাধ্য হয়েছে চীন।

তাছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাদাখে যাওয়ার ঘটনাও চীনের সাথে মানসিক যুদ্ধে বড় প্রভাব ফেলেছে। যেমনটা দেখা মিলে দাবা খেলার সময় দুই পক্ষ সমান শক্তিশালী হওয়া সত্ত্বেও কোনো এক পক্ষ তার মন্ত্রীকে ফ্রন্টলাইনে নিয়ে আসে এবং অপর পক্ষের প্রতি হা হা কার সৃষ্টি করে। তবে এক্ষেত্রে ভারত এবং চীনের দাবা খেলা যে এখনই শেষ হচ্ছে না তার ইঙ্গিত আগেই মিলেছে। এ বিষয়ে বিশেষজ্ঞরা মনে করছেন এবার চীন পক্ষে কাজে লাগিয়ে ভারতে বিরুদ্ধে মাঠে নামতে চলেছে। আর ভারতও কিন্তু আগামী দিনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে।

Related Articles

Back to top button