Skip to content

মুকেশ আম্বানির সংস্থা খেতে চলেছে বড়-সড় ঝাটকা, Airtel এর সাথে বড় পার্টনারশিপ করল Google

গ্লোবাল টেক জায়ান্ট গুগল এবং ভারতীয় টেলিকম অপারেটর ভারতী এয়ারটেল একটি কৌশলগত অংশীদারিত্বের অধীনে হাত মিলিয়েছে। গুগল ঘোষণা করেছে যে, ভারতী এয়ারটেলে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে। গুগল এখন এয়ারটেলের ১.২৮ শতাংশ শেয়ার কিনবে।

এই কৌশলগত অংশীদারিত্ব ভারতে সাশ্রয়ী মূল্যের ফোন এবং 5G পরিষেবা প্রদানের জন্য করা হয়েছে৷ এটি এয়ারটেলের ডিজিটাল ক্ষেত্রকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে।
এই কৌশলগত অংশীদারিত্বের আওতায় গুগল ১ বিলিয়ন ডলারের মধ্যে ৭০০ মিলিয়ন ডলারের মাধ্যমে ভারতী এয়ারটেলের ১.২৮ শতাংশ শেয়ার কিনবে। BSE কে দেওয়া তথ্য অনুসারে ভারতী এয়ারটেল জানিয়েছে যে, গুগল প্রতি শেয়ার ৭৩৪ টাকা মূল্যে কোম্পানির এই অংশীদারিত্ব কিনবে। গুগল মূলত ভারতের ডিজিটালাইজেশন ফান্ডের জন্য নিজেদের অংশ হিসেবে এই বিনিয়োগ করছে৷

গুগল এবং এয়ারটেল 5G নেটওয়ার্ক এবং ক্লাউড ইকোসিস্টেম বিকাশ করবে, এছাড়া বাকি ৩০০ মিলিয়ন ডলার কয়েক বছরের জন্য বাণিজ্যিক চুক্তি হিসেবে ব্যবহার করা হবে। এই বিষয়ে এয়ারটেল জানিয়েছে, গুগলের সাথে অংশীদারিত্বের পরে সমস্ত দামের মোবাইল ফোন পাওয়া যাবে। 5G নেটওয়ার্ক সংক্রান্ত চুক্তির অধীনে দুটি সংস্থা একসাথে কাজ করবে। একসাথে, দুটি কোম্পানি ভারতে ব্যবসার জন্য একটি ক্লাউড ইকোসিস্টেম তৈরি করবে।

গুগলের ১.২৮ শতাংশ শেয়ার থাকবে এয়ারটেলে। ভারতী এয়ারটেল কোম্পানির ৭.১২ কোটি শেয়ার গুগলকে ৭৩৪ টাকার মূল্যে দেওয়া হবে, যা ২৭ জানুয়ারী ক্লোজিং প্রাইস থেকে ৪ শতাংশ প্রিমিয়াম হারে পরিণত হয়েছে।

ভারতী এয়ারটেল জানিয়েছে যে, তার প্রথম বাণিজ্যিক চুক্তির অংশ হিসাবে এয়ারটেল এবং গুগল একটি দারুন অফার তৈরি করতে একসাথে কাজ করবে এবং কোম্পানিটি ভবিষ্যতে প্রস্তুত নেটওয়ার্ক, ডিজিটাল প্ল্যাটফর্ম এবং পেমেন্ট ইকোসিস্টেমের জন্য গুগোলের সহযোগিতায় এগিয়ে যাবে।