চাপ বাড়ল Elon Musk সংস্থার, এবার ভারতে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা আনছে Airtel

এবার ভারতে এয়ারটেল বাজারে চমক দিতে আসছে সকলকে!! সমস্ত গ্রাহকদের জন্য এক দুর্দান্ত খবর রয়েছে, বিষয়টি হল স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা। যেটি আনতে চলেছে এয়ারটেল, আসলে এটি এলন মাস্ক কে টক্কর দিতেই এই পদক্ষেপ।কয়েকমাস ধরেই এলন মাস্কের কোম্পানি স্টারলিংক একটি নেটওয়ার্ক পরিষেবা লঞ্চ করার পরিকল্পনা করছিল, সেটি হল স্টার লিংক ইন্টারনেট সার্ভিস। এমনকি এই বিদেশী কোম্পানিটি তার জন্য প্রি অর্ডার নেওয়াও শুরু করেছিল কিন্তু বর্তমানে তা বন্ধ করা হয়েছে।

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন স্টারলিংককে প্রি অর্ডার বাবদ সমস্ত টাকাও ফেরত দেবার কথা বলেছে। এমনকি নতুন করে প্রি অর্ডার নেওয়া থেকেও বিরত থাকতে বলেছেন।তার কারণ ভারতে পরিষেবা দেওয়ার জন্য এই কোম্পানিটি লাইসেন্সপ্রাপ্ত নয়, এমনকি এই সমস্ত পরিষেবা দেয়া বিজ্ঞাপন গুলিতেও সাবস্ক্রাইব করতে বারণ করা হচ্ছে জনসাধারণকে অর্থাৎ এ থেকে বুঝা যায় যে স্টারলিংক ভারতে তার এই ব্যবসা শুরু করার স্বপ্ন এখন অথৈ জলে, আর এই সুযোগকেই কাজে লাগিয়ে এয়ারটেল আনতে চলেছে স্যাটেলাইট ব্রডব্যান্ড সার্ভিস।

তারই উদ্যোগে গত বুধবার এইচ সি আই পি এলের সাথে হাত মিলিয়ে এয়ারটেল যৌথ উদ্যোগ গঠন করল। তবে অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে কি এই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা? এটি হলো একটি ওয়ারলেস হাই স্পিড ইন্টারনেট কানেকশন, যা লেজার বিমকে কাজে লাগিয়ে ইন্টারনেট ডাটা ট্রান্সফার করা হয়। তার জন্য তার বা ওয়ার লাগেনা।

তবে এই ইন্টারনেট পরিষেবার একটি সুবিধা আছে তা হলো এটি যেকোন জায়গা থেকে অ্যাক্সেস করা যেতে পারে। এমনকি ইন্টারনেটের যে স্পিড দেবে বলে জানানো হয় তার থেকে বেশি স্পিড হতে পারে। তবে এর ফলে প্রত্যন্ত অঞ্চলে ও দুর্যোগের সময় এই সার্ভিস খুবই উপকারী হবে।