ভারতের কোনায় কোনায় 5G পরিষেবা পৌঁছে দিতে গাঁটছড়া বাঁধল এয়ারটেল ও টাটা, খুলবে চাকরির সুযোগ

4G নেটওয়ার্ক এর পর 5G নেটওয়ার্কের জন্য গাঁটছড়া বাঁধলো Airtel ও Tata Group। বর্তমান পরিস্থিতিতে দেশের এই দুটি বৃহত্তম সংস্থা একসাথে কাজ করার ফলে 5G নেটওয়ার্ক বিস্তারের এর কাজ দ্রুত সম্পন্ন হবে বলে বিশেষজ্ঞদের মত। সোমবার Airtel এবং Tata Group এর তরফ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, ভারতে 5G নেটওয়ার্ক চালু করার পরিকল্পনার আওতায় Airtel সেই প্রকল্প শুরু করবে।এই প্রকল্প ভারত সরকারের নির্দেশিকা মেনে আগামী বছর জানুয়ারিতে চালু করা হবে।

দেশীয় প্রযুক্তিতে ইতিমধ্যে Open Radio Access Network (O-RAN) এবং NSA/SA Core তৈরি করেছে Tata Consultancy Services (TCS)। এরই সাথে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি টেলিকম সামগ্রী মজুদ করা হয়েছে। উক্ত দুই সংস্থার বিবৃতিতে জানানো হয়েছে, সেই ‘Made in India’ 5G নেটওয়ার্কের প্রকল্প পুরোপুরি বিশ্বব্যাপী মাপকাঠি মেনে শুরু করা হবে। এছাড়াও সেই 5G নেটওয়ার্ক প্রকল্পের কার্যকারিতা প্রমাণিত হলেই ভারতের শ্রমিক রপ্তানির দরজা খুলে যাবে বলে তাদের মত।

এই বিষয়ে Bharti Airtel এর ম্যানেজিং ডিরেক্টর এবং CEO সুনীল ভারতী মিত্তাল জানান, 5G নেটওয়ার্ক এবং সেই সংক্রান্ত প্রযুক্তির জন্য ভারতকে বিশ্বের হাব গড়ে তোলার জন্য Tata Group এর সাথে হাত মেলানো হয়েছে। এতে Airtel অত্যন্ত খুশি। এই 5G নেটওয়ার্কের জন্য Airtel এবং Tata Group হাত মেলানোর ফলে আগামী দিনের ভারত কে উদ্ভাবন এবং উৎপাদনের ক্ষেত্র হিসেবে গড়ে তোলার পথ আরো প্রশস্ত হবে।

বিশ্বমানের প্রযুক্তি এবং মেধার কারণে ভারতের সামনে প্রচুর সুযোগ উন্মুক্ত হবে।Tata Consultancy Services (TCS) এর তরফ থেকে গণপতি সুব্রমনিয়ম জানান, নেটওয়ার্কিং জগতে বিভিন্ন সুযোগের সদ্ব্যবহার জন্য টাটা গ্রুপ উন্নত এবং বিশ্বমানের প্রযুক্তি নির্মাণে প্রতিজ্ঞাবদ্ধ রয়েছে।