2000 কিমি পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি-2 নিউক্লিয়ার মিসাইলের পরীক্ষণ সফল করল ভারত

ভারত উড়িষ্যার বালাসোরে দুটি ব্যালাস্টিক মিসাইলের সফল পরীক্ষন করলো। এটি 2000 কিলোমিটার পর্যন্ত ক্ষমতাসম্পন্ন অগ্নি 2 ব্যালাস্টিক মিসাইল। রাত্রিবেলায় এই মারক ক্ষমতাসম্পন্ন পরীক্ষাটি সফল করা হয়েছে।এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় খবর থেকে যা পাওয়া যাচ্ছে তাতে জানায যাচ্ছে যে মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করা এই মিসাইল এর সফল পরীক্ষন করা হয়েছে উড়িষ্যার চাদিপুর রেঞ্জ থেকে।

আর গত বছরই অগ্নি টু মিসাইলের সফল পরীক্ষণ করা হয়েছিল কিন্তু রাতের অন্ধকারে এই মারক মিসাইলের পরীক্ষণ প্রথমবার করা হল।শুধু তাই নয় এখনই মিশাইলের ক্ষমতাকে 2000 কিলোমিটার থেকে বাড়িয়ে 3 হাজার কিলোমিটার পর্যন্ত করা যেতে পারে। তার সাথে সাথে অগ্নি টু মিসাইলটি নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতেও সম্পূর্ণভাবে সক্ষম। এ বছরই ফেব্রুয়ারি মাসে ভারত নিজের স্বদেশী অগ্নি 1 ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ ও করেছিল।

এই অগ্নি ওয়ান মিসাইলের সফল পরীক্ষণ করেছিল ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্ৰেড এস রেঞ্জ লঞ্চপ্যাড 4 থেকে 700 কিলোমিটার দূর পর্যন্ত। এই অগ্নি টু ব্যালেস্টিক মিসাইল টি লম্বায় কুড়ি মিটার পর্যন্ত ও ওজনে 17 টনের মতো। নিজেকে বহন করার সাথে সাথে এই মিসাইল আরো 1 হাজার কেজির বোমা 2000 কিমি পর্যন্ত বহন করতে সক্ষম। তাছাড়া এই অগ্নি-2 মিসাইল নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম। যার দরুন অগ্নি 2 মিসাইলকে সেনায় এর আগে যুক্ত করা হয়েছিল। পোস্টটি ভাল লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না, আরো এইরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ TheIndiaNews এ।

Related Articles

Close