প্রবীণ নাগরিকদের জন্য দুর্দান্ত সুখবর, ফেরানো হচ্ছে টিকিটে ডিসকাউন্টের পরিষেবা

আরো একবার বড় সড়ক পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল। প্রবীণ নাগরিকদের রেলের টিকিটে ছাড় দেওয়ার কথা পুনরায় বিবেচনা করতে বাধ্য হয়েছেন রেল মন্তকের আধিকারিকরা। জনসাধারণের সমালোচনার মুখে পড়ে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে রেল। তবে শুধুমাত্র জেনারেল এবং স্লিপার ক্লাসের যাত্রীদের জন্য এই ছাড় দেওয়ার পরিকল্পনা নেওয়া হতে চলেছে।

করোনার সময় বহু জিনিস আমাদের জীবনে পাল্টে গেছে। রেলের চাকা থমকে গেলে যে কি অবস্থা হতে পারে তা আমরা বেশ ভালোভাবেই বুঝেছি। কয়েক শত কোটি মানুষ প্রায় এক বছর ধরে ছিলেন গৃহবন্দী। যদিও আজ সেসব অতীত। সবকিছুই আবার ধীরে ধীরে স্বাভাবিক হয়ে গেছে। তবে এখনো চালু হয়নি রেলের তরফ থেকে প্রবীণ নাগরিকদের জন্য ছাড়। মহামারীর সময় সংক্রমণের ঝুঁকি এড়ানোর জন্য এই ছাড় দেওয়া বন্ধ করে দিয়েছিলেন রেল যা এখনো বর্তমান।

এসি কোচে কম্বল বিছানা দেওয়া বন্ধ করা হয়েছিল মহামারীর সময়। তবে এবার আরো একবার সবকিছু স্বাভাবিক করার সিদ্ধান্ত নিতে চলেছে রেল। এর আগে পুরুষ প্রবীণ নাগরিকদের রেলযাত্রায় ৪০ শতাংশ ছাড় দেওয়া হতো এবং মহিলাদের ক্ষেত্রে দেওয়া হতো ৫০ শতাংশ ছাড়। সব ক্ষেত্রেই এই ছাড় দেওয়া হত। তবে মহামারীর পর থেকে এখন সকলকে পুরো ভাড়া দিয়ে রেল যাত্রা করতে হচ্ছে।

তবে দীর্ঘ সমালোচনার পর এবার আরো একবার সেই পুরনো ছাড় ফিরিয়ে আনার চেষ্টা করছে রেল। তবে এবার শুধুমাত্র জেনারেল এবং স্লিপার যাত্রীরা এই ছাড় পাবেন বলে মনে করা হচ্ছে। ওদিকে ছাড়ের বয়স সীমা ৬০ বছর থেকে বাড়িয়ে ৭০ বছর করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এর আগে পুরুষদের ক্ষেত্রে ৬০ বছর এবং মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম ৫৮ বছর থেকে এই ছাড় দেওয়া হতো।