SBI-গ্রাহকদের জন্য নেমে এলো দুঃসংবাদ! ফের ফিক্স ডিপোজিটে সুদের হার কমালো এসবিআই, চাপ বাড়তে চলেছে মধ্যবিত্ত পরিবারে।

এসবিআই গ্রাহকদের জন্য এলো দুঃসংবাদ! আরো একবার ফিক্স ডিপোজিট অর্থাৎ স্থায়ী আমানতে সুদের হার কমালো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এই মাসেই কম সময়ের ব্যবধানে পরপর দুবার সুদের হার কমে গেল এসবিআই এর ফিক্স ডিপোজিটে। সুদের হার কমার ফলে চাপ বাড়ল সাধারণ গ্রাহকদের। এবার 10 থেকে 50 পয়েন্টের বিসেস পর্যন্ত কমানো হয়েছে সুদের হার। এর পাশাপাশি সাধারণ প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও কাটাছাট করা হয়েছে সুদের হার। এই নতুন নিয়ম কার্যকর করা হবে আগামী 26 শে আগস্ট থেকে।

যেমন কি আপনারা সকলেই জানেন ভারতীয় স্টেট ব্যাঙ্ক হলো দেশের সবচেয়ে বড় ব্যাংক তা সে গ্রাহকদের সংখ্যা থেকেই হোক কিংবা ব্যাংকের কর্মীসংখ্যা থেকেই হোক সব দিক থেকেই সবার উঁচুতে রয়েছে এসবিআই এর স্থান। আর শুধু তাই নয় গ্রাহকদের মধ্য নিম্ন, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত মানুষদের সংখ্যা সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে এই এসবিআই ব্যাংক এ। শুধু তাই নয় এখনো এমন অনেক গ্রাহকের রয়েছেন যারা ব্যাংকের ফিক্স ডিপোজিট থেকে মাসে মাসে পাওয়া সুদের টাকায় সংসার চালায়, এমন বয়সে প্রবীণ গ্রাহকদের সংখ্যা সবচেয়ে বেশি এসবিআই তে।

আর প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও ব্যাংকের সুদের হার কমিয়ে দেওয়ায় তাদের ওপর চাপ বাড়ল এবার। এর আগে 7 থেকে 45 দিনের জন্য বর্তমানে এসবিআই 5 শতকরা হারে সুদ দেয় তবে এবার থেকে তা কমিয়ে দিয়ে করা হল সাড়ে 4 শতকরা। এরপর 46 দিন থেকে 179 দিনের জন্য ব্যাংকের সুদের হার থাকে 5.75 তবে সেটিকে কমিয়ে এখন করে দেওয়া হলো 5.50 শতকরা। একইভাবে 180 দিন থেকে এক বছরের সুদের হার থাকে 6.25 সেখানে সেটিকে কমিয়ে করে দেওয়া হয়েছে 6 শতকরা।এক থেকে দু বছরের সময় মেয়াদে সুদের হার থাকে 6.80 সেখানে সেটিকে কমিয়ে করে দেওয়া হল 6.70 শতকরা। এরপর 10 বছর পর্যন্ত রয়েছে কয়েকটি ধাপ সেখানে ও কমানো হয়েছে গ্রাহকদের সুদের হার। সাধারণ গ্রাহকদের চেয়ে প্রবীণ নাগরিকদের সাধারণত সব মেয়াদের ক্ষেত্রেই 0.50 শতাংশ বেশি সুদ দেয় এসবিআই। সেই সামঞ্জস্য বজায় রেখেই সুদের হারও কমানো হয়েছে প্রবীণদের স্থায়ী আমানতের ক্ষেত্রেও।

ছবি – আনন্দবাজার পত্রিকা

Related Articles

Close