২০১৬ সালে নোট বন্দির পর আবার নেওয়া হবে এক বড় পদক্ষেপ, মার্চেই বাতিল হতে পারে ১০০ ও ১০ টাকার নোট

ফের নোট বাতিল করা হতে পারে। এমনই ইঙ্গিত দিয়েছে  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। রিসার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি. মহেশ জানিয়েছেন,  ১০ ও ১০০ টাকার নোট বাতিল করার পরিকল্পনা চলছে। ২০২১ সালের মার্চ ও এপ্রিলের মধ্যেই পুরোনো নোট বাজার থেকে তুলে নেওয়া হতে পারে।

জেলা স্তরের সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা কমিটির সঙ্গে বৈঠক করার সময় এই পরিকল্পনার কথা জানিয়েছেন বি মহেশ । তিনি বলেন,  ১০ টাকার নতুন কয়েন নিতে চাইছেন না ব্যবসায়ীরা। তারা বিভিন্ন সময় এই ১০ টাকার কয়েনকে নিয়ে  নানা রকম সমস্যা তৈরি করেন। ব্যবসায়ীরা  বলেন, এই কয়েন অচল । শহরাঞ্চলের বাইরেই এই ধরণের ঘটনা বেশি ঘটছে।

সাধারণ মানুষ এই কারণে সমস্যায় পড়ছেন। অন্যদিকে RBI সহ অন্যান্য  ব্যঙ্কের জন্য এটা  খুব সমস্যার বিষয় হয়ে যাচ্ছে।যদিও এই দশ টাকার কয়েন চলবে না এই  কথা কখনও বলা হয়নি।   রিসার্ভ ব্যাঙ্কের তরফে। নতুন করে দশ টাকার কয়েন নিয়ে আসা হয়েছে।  কিন্তু মানুষ গুজব ছড়িয়ে নিজেদের মধ্যেই সমস্যা তৈরি করছেন। আর সেই জন্যই ফের বাজার থেকে ১০ টাকা তুলে নেওয়ার কথা ভাবা হচ্ছে৷

Reliance Jio রিচার্জ প্ল্যানে বড়োসড়ো আপডেট! আগের তুলনায় বেশি পরিমাণে মিলবে ডাটা

২০১৯ তে আরবিআই  ল্যাভেন্ডার রঙের ১০০ টাকার নোট এনেছিল। ২০১৬ সালে নতুন ২০০০ টাকার নোট নিয়ে আসা হয়৷  ২০০ টাকার নোটও বের করা হয়। নতুন ৫০০ টাকার নোটও আসে।  ১০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হয়। তবে ২০০০ নোট ছাপানো কমিয়ে দেওয়া হয়েছিল৷ এর বদলে ১০০ , ৫০০ বেশি দেওয়া হচ্ছিল।  মানুষের সুবিধার্থে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল৷ এখন নতুনভাবে পুরনো  ১০০ ও ১০ এর নোট তুলে নেওয়ার পরিকল্পনা চলছে।