কলকাতানতুন খবরবিশেষরাজ্য

8 জুন থেকে পুরোপুরি ভাবে খোলা হচ্ছে সরকারি- বেসরকারি সমস্ত অফিস, বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের..

আর কয়েকটা দিনের অপেক্ষা তারপরেই শেষ হতে চলেছে চতুর্থ দফার লকডাউন। কিন্তু চতুর্থ দফার লকডাউন শেষ হব হব করলেও করোনা সংক্রমণ আটকাতে ব্যর্থ সরকার। কোন কিছুতেই যেনো হার মানতে রাজি নয় এই মরন ভাইরাস করোনা। তবে 1 লা জুন থেকে লকডাউনে কিছুটা হলেও শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন 1 লা জুন থেকে রাজ্যের ধর্মীয় স্থান থেকে সমস্ত অফিস এবং আরো সমস্ত কিছু খুলে দেওয়ার জন্য বলেছেন। শুক্রবারে প্রশাসনিক বৈঠকে লকডাউনকে শিথিল করার সিদ্ধান্ত নেন তিনি।

 

কিন্তু লকডাউন শিথিল করার পাশাপাশি স্যানিটাইজেশন কেউ গুরুত্ব দিতে বলেছেন তিনি।আগামী মাসের প্রথম দিন থেকেই বাংলার সমস্ত ধর্মীয় স্থান গুলি খোলার জন্য বলেছেন তিনি। কিন্তু এ ক্ষেত্রে কিছু নিয়ম ভেঙে দিয়েছে রাজ্য সরকার। ধর্মীয় স্থান গুলিতে 10 জনের বেশি কেউ ঢুকতে পারবেন না। এমনকি যে সমস্ত ধর্মীয় স্থান গুলিতে ভীড় হবে সেগুলি পরবর্তীকালে বন্ধ করারও নির্দেশ দেওয়া হতে পারে বলে এমনটাও জানানো হয়েছে। আর আগামী 1 লা জুন থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে কোনো ধর্মীয় স্থানে যাতে ভীড় জমা না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। এছাড়া মন্দিরে ঢোকার আগে স্যানিটাইজেশন বাধ্যতামূলক করতে হবে কর্তৃপক্ষকে। এছাড়াও যানবাহন চলাচল নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন সমস্ত বেসরকারি বাস গুলিতে যতগুলি আসন রয়েছে ততগুলি যাত্রী নিতে পারবে। অর্থাৎ কোনো যাত্রী দাঁড়িয়ে যেতে পারবেন না বাসের মধ্যে। অল্প যাত্রী নিয়ে যদি বেসরকারি বাস চালাতে হয় তাহলে ক্ষতির সম্মুখীন হতে হবে বাস মালিকদের তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

যখন আগে 20 জন যাত্রী নিয়ে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয় তখন বেসরকারি বাসের মালিকরা তা মানতে রাজি হননি। বেসরকারি বাস চললেও স্যানিটাইজেশন করতে হবে নিয়ম মেনে। মুখ্যমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন,’ বাসের আসনে বসতে গেলে স্যানিটাইজ করা বাধ্যতামূলক। এছাড়াও যাত্রীদের মুখে মাস্ক এবং হাতে গ্লাভস পরার জন্যেও বলেছেন তিনি।’ এছাড়াও তিনি সাধারণ মানুষের উদ্দেশ্যে বলেছেন কেউ যেনো বাসের কনডাক্টেরদের সাথে দুর্ব্যবহার না করেন।

এছাড়াও সেইদিন থেকে চা শিল্প এবং পাটকল খোলার নির্দেশ দিয়েছেন তিনি। তাও পুরোপুরি 100% কর্মী নিয়ে কাজ চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।8 জুন থেকে সরকারি এবং বেসরকারি সংস্থা গুলি 100% কর্মী নিয়ে কাজ চালাতে পারে বলে জানিয়ে দিয়েছেন তিনি। এছাড়াও তিনি কর্মীদের কাজ করার মাঝে মাঝে হাত স্যানিটাইজ করার জন্য পরামর্শ দিয়েছেন।

Related Articles

Back to top button