রাজনাথের পর এবার তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

‘তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক’ এই কথাটি এর আগে উচ্চারণ করেছিলেন রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর পর রবিবার এ নিয়ে কথা বললেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বিজেপি নেতা আশিষ শেলার এই তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন করলে বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ বলেন, তিনি তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক করবে ” ইন্ডিয়ান ইলেক্টোরেট’, যা বিরোধী নেতাদের এবং ‘পোলস্টার প্রেডিকশন’ কে কড়া জবাব দেবে। প্রসঙ্গত এর আগে রাজনাথ সিং জানিয়েছেন, গত পাঁচ বছরে তিনবার পাকিস্তানে ঢুকে বায়ুসেনারা হামলা চালিয়েছে। সার্জিক্যাল স্ট্রাইক এবং সম্প্রতি এয়ার স্ট্রাইক এর বাইরে কবে হয়েছে সেই অভিযান? এ প্রশ্নের উত্তর অবশ্য ছিল না রাজনাথ সিং এর কাছে।

এ বিষয়ে তিনি কিছু বলতে পারবেন না এই বলে ক্ষমা চেয়ে নেন তিনি। শনিবার কর্নাটকের ম্যানগালুরুতে রাজনাথ সিং এর সভা ছিল। এই সভাতেই এয়ার স্ট্রাইক নিয়ে ভারতীয় বায়ুসেনার সাফল্যের কথা তুলে ধরেন তিনি। তারই মাঝখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলে ফেলেন, ” গত পাঁচ বছরের ভারতীয় বায়ুসেনা তিনবার পাকিস্তানে ঢুকে হামলা চালাতে সক্ষম হয়েছে। এবং এই অভিযান গুলি সফল হয়েছে। এর মধ্যে দুটি অভিযানের কথা আপনাদের সামনে বলতে পারল তৃতীয় টির কথা কিন্তু বলতে পারব না। এর জন্য আমি ক্ষমা প্রার্থী।” প্রসঙ্গত 2016 সালে উরি হামলার হয়। এই হামলায় অভিযোগের তীর ছিল পাক মদতপুষ্ট জঙ্গিদের দিকে। এই হামলার জবাব দিতে সেই বছরেই পাকিস্তানে ঢুকে জঙ্গিদের লঞ্চপ্যাড উড়িয়ে দিতে সক্ষম হয় ভারতীয় সেনা। এটা ছিল ভারতের প্রথম সার্জিক্যাল স্ট্রাইক।

বিশ্বজুড়ে সেই হামলা আলোড়ন ফেলে দিয়েছিল। এরপর 14 ই ফেব্রুয়ারি পুলওয়ামাতে জঙ্গি হামলার পর 26 শে ফেব্রুয়ারি এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। এটা দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক। পাক অধিকৃত অঞ্চলে লোকে পাক মদতপুষ্ট জইশ-ই-মোহম্মদের জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বায়ুসেনা। এই অভিযানে প্রায় 250-300 জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এরপর এদিন চাঞ্চল্যকর দাবি করে বসেন রাজনাথ সিং। এই দুই সার্জিক্যাল স্ট্রাইক ছাড়াও তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইকের কথা জানান তিনি। কিন্তু কবে আর কোথায় হয়েছিল সে বিষয়ে কোনো তথ্য দেননি রাজনাথ সিং।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close