নরেন্দ্র মোদির পর বিজেপির তালিকায় প্রধানমন্ত্রী রূপে সর্বপ্রথম রয়েছে এনাদের নাম, যা দেখে চমকে যাবেন আপনিও

দিল্লির সিংহাসনে নরেন্দ্র মোদি (Narendra Modi) প্রধানমন্ত্রী হিসাবে প্রথম বসেন ২০১৪ সালে। প্রধানমন্ত্রী হিসেবে দিল্লির মসনদে বসেই তিনি নানা বদল আনেন৷ ২০১৯ সালে জল্পনার অবসান ঘটিয়ে একক সংখ্যাগরিষ্ঠতায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর সিংহাসনে বসেন নরেন্দ্র মোদী৷ কিন্তু প্রশ্ন উঠছে মোদী না থাকলে  কে হতে পারেন বিজেপির প্রধানমন্ত্রী?  কাকে দেখতে চাইছেন মানুষ ?  পাশাপাশি নরেন্দ্র মোদির পরবর্তী সময়ে বিজেপি কার ওপর নির্ভর করবে সব দায়িত্ব চাপিয়ে? এইসকল নানান প্রশ্নের উত্তর মিলেছে ‘মুড অফ দ্য নেশনের (Mood Of The Nation)’ নামের সর্বভারতীয় একটি সমীক্ষায়।

 

‘মুড অফ দ্য নেশন’-এর সমীক্ষা থেকে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরে মোদীর  সবথেকে বিশ্বস্ত সহকর্মী  অমিত শাহ পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন। কিন্তু কী এমন কারণ যার জন্য অমিত শাহের এই গ্রহণযোগ্যতা?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম যখন প্রধানমন্ত্রী হয়েছিলেন তখন  অমিত শাহ বিজেপির সর্বভারতীয় সভাপতি থেকে বিজেপিকে সম্প্রসারণের দায়িত্ব নিয়েছিলেন৷ এই দায়িত্ব অত্যন্ত নিখুঁতভাবে সামলেছেন। নরেন্দ্র মোদির দ্বিতীয়বারের জন্য যখন প্তধানমন্ত্রী হলেন তখন অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রীর পদে বসেন।

রাউটার-মোডেমের উপর কমানো হবে কর, 2021 এর বাজেটে ইন্টারনেট মিলবে আরও সস্তায়

তবে তিনি কেবল স্বরাষ্ট্রমন্ত্রী নন, তিনি  বিজেপির মূল পরামর্শদাতাও। অমিত শাহের মাস্টারমাইন্ড ২০১৯ লোকসভা ছাড়াও দেশের একাধিক বিধানসভায় জয় পেয়েছিল  বিজেপি।  উত্তর প্রদেশ ও অসমের মত রাজ্যে বিজেপি জিতেছিল অমিত শাহ এর জন্যই৷  সমীক্ষায় তেমনই জানা যাচ্ছে৷

অমিত শাহের দলীয় সভাপতি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী হয়ে ওঠা বেশ গুরুত্বপূর্ণ। স্বরাষ্ট্রমন্ত্রী পদে বসেই তিনি কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেন। সেইসাথে  নাগরিকত্ব সংশোধনী আইন পাশ করান। এই সকল বিষয়ে দেশজুড়ে প্রবল বিতর্ক সৃষ্টি হয়৷ তবুও তিনি তার সিদ্ধান্ত থেকে একটুও সরে যান নি।

‘মুড অফ দ্য নেশন’ সমীক্ষা থেকে জানা গিয়েছে দেশের ৩০ শতাংশ মানুষ এর মধ্যেই  নরেন্দ্র মোদির অনুপস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অমিত শাহকে ভাবছেন৷  নি
অন্যদিকে অমিত শাহের পর প্রধানমন্ত্রীর দৌঁড়ে এগিয়ে আছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ৷ দেশের ২১% মানুষ  নরেন্দ্র মোদির অনুপস্থিতিতে বিজেপির থেকে দেশের  প্রধানমন্ত্রী হিসেবে আদিত্যনাথ কে বেছে রেখেছেন।