দেশনতুন খবর

এলাহাবাদের পর শিমলার নাম পরিবর্তনের জন্য দাবি উঠতে শুরু করেছে।

ইতিমধ্যে এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ্ রাখার সিদ্ধান্তে স্বীকৃতি দিয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার হিমাচল প্রদেশ এ দাবি উঠেছে শিমলা নাম পরিবর্তনের জন্য।
স্থানীয় হিন্দু সংগঠন গুলির মতে শিমলা নাম থেকে ব্রিটিশ রাজত্বের আভাস মেলে তাই শিমলার নাম পরিবর্তন করে শ্যামলা নাম রাখা হোক। শুক্রবার এক দশেরা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেন যে ব্রিটিশ আগমনের আগে শিমলা নাম ছিল শ্যামলা, আমাদের সরকার নাম পরিবর্তন বিষয়ে জনগণের কাছে মতামত নেবে।এই কথায় কোন দ্বিতীয় মত নেই যে এলাহাবাদের নাম পরিবর্তন হওয়ার পরই শিমলার নাম পরিবর্তনের বিষয়টি জোর পেয়েছে।

হিন্দুস্তান টাইমস নামক সংবাদমাধ্যমে হিমাচলের স্বাস্থ্যমন্ত্রী বিপিন পামারের এক সাক্ষাৎকারে বিপিন পামার এই প্রসঙ্গে মুখ খোলেন এবং বলেন শিমলা ছিল ব্রিটিশ আমলের দেশের গ্রীষ্মকালের রাজধানী। এবং তিনি বলেন যে শিমলা নাম পরিবর্তনে কোনো ক্ষতি নেই।এর আগেও শিমলার নাম পরিবর্তন করে শ্যামলা রাখার বিষয়ে দাবি করেছিল বিশ্ব হিন্দু সংস্থা কিন্তু সেই সময় তৎকালীন কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং এই প্রস্তাব খারিজ করে দেয়।

শিমলা নাম পরিবর্তন করে শ্যামলা রাখা, এ বিষয়ে বিরোধীদের মন্তব্য -বিজেপি ভোটের আগে হিন্দু ভোটারদের আবেগের ওপর প্রহার করে ভোট পাওয়ার লোভে নাম পরিবর্তনের পথে হাঁটছে। ‌

Related Articles

Back to top button