এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের মোবাইল নম্বর পরিবর্তন, কীভাবে করবেন জানতে

আধার কার্ড এমন একটি গুরুত্বপূর্ণ নথি, যা ভারতবর্ষের যেকোনো জায়গায় আপনার পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি একটি ১২ সংখ্যার পৃথক সনাক্তকরণ নম্বর, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া দ্বারা জারি করা হয়েছিল। এই আধার কার্ডের মধ্যে আপনার যাবতীয় সমস্ত তথ্য দেওয়া থাকে। শুধু তাই নয়, এই আধার কার্ডের মধ্যে আপনার ফিঙ্গারপ্রিন্ট এবং চোখের মণির প্রিন্ট দেওয়া থাকে, যাতে ওই ব্যক্তি যে আপনি তা খুব সহজে বুঝে নেওয়া যায়।

এই আধার কার্ডের মধ্যে যদি কোন ভুল ঠিকানা অথবা ভুল নাম্বার দেওয়া থাকে, তাহলে আপনি নতুন মোবাইল আপডেট করে দিতে পারবেন ঘরে বসে। শুধুমাত্র মোবাইল নম্বর নয়, আপনার আধার কার্ডের নাম অথবা ঠিকানা যদি ভুল দেওয়া থাকে তাহলে আপনি বাড়িতে বসেই সংশোধন করে নিতে পারবেন।

আধার কার্ডের নাম ঠিকানা অথবা জন্ম তারিখের মত ব্যক্তিগত বিবরণ যদি আপডেট করতে চান, তাহলে আপনাকে আপনার মোবাইল নম্বরটি আধার আইডিতে নিবন্ধিত করতে হবে, যাতে প্রক্রিয়া চলাকালীন আপনার নম্বর একটি ওটিপি পাঠানো যায়।

চলুন জেনে নেওয়া যাক আপনার আধার মোবাইল নম্বরটি কিভাবে আপডেট করবেন।

প্রথমেই আপনাকে অফিশিয়াল UDAI ওয়েবসাইটে যেতে হবে। সেখানে uidai.gov.in দেখতে হবে।

এরপর যে ফোনটি আপডেট করতে চান সেটি যোগ করুন

এরপর আপনাকে একটি ওটিপি পাঠানো হবে ফোনে।

সেটি সাবমিট করে একটি ড্রপডাউন মেনু দেখতে পাবেন, যেটি নোট করে আপনি দেখতে পাবেন আপনার ঠিকানা, ইমেইল আইডি, মোবাইল নম্বর, লিঙ্গ আরও অনেক কিছু।

এরপর ফোন নাম্বার আপডেট করতে মোবাইল নম্বর নির্বাচন করুন।

সমগ্র প্রাসঙ্গিক বিবরণ যোগ করে দিন।

কি আপডেট করতে চান সেটি বেছে নিতে ভুলবেন না।

মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে, সেটি যাচাই করুন এবং সেভ এন্ড প্রসেস বিকল্পে ক্লিক করে দিন।

ব্যাস তাহলেই আপনার কাজ শেষ।