মাত্র ১ বছরেই কোটিপতি আদানি গ্রুপের এই ৩ টি শেয়ারে বিনিয়োগকারীরা, রিটার্ন পেয়েছেন ৫ গুণ টাকা

গত এক বছরে আদানি গ্রুপের তিনটি কোম্পানীর শেয়ার, অর্থাৎ আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস এবং আদানি ট্রান্সমিশন বিপুল অর্থ উপার্জন করেছে। এক বছরে বিনিয়োগকারীদের টাকা বেড়েছে চার থেকে পাঁচ গুণ। গত এক বছরে সেনসেক্স প্রায় ৭ শতাংশ বেড়েছে, সেই সময়ে নিফটিও ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, কিন্তু একই বছরে আদানি গ্রুপের ৩টি কোম্পানির শেয়ার ৫০০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে। আসুন জেনে নিই তিনটি কোম্পানি সম্পর্কে।

আদানি পাওয়ার : গত এক বছরে আদানি পাওয়ারের শেয়ার একটি মাল্টিব্যাগার স্টক হিসেবে প্রমাণিত হয়েছে। এই স্টকটির মূল্য বর্তমানে ৩৩৮ টাকা, কিন্তু এর ৫২ সপ্তাহের সর্বনিম্ন মাত্র ৭০.৩৫ টাকা এবং ৫২ সপ্তাহের সর্বোচ্চ ৩৫৪ টাকা, অর্থাৎ এই শেয়ার এক বছরে ৫ বার রিটার্ন দিয়েছে। শেয়ারটি ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আদানি টোটাল গ্যাস : গত এক বছরে আদানি গ্যাসের শেয়ার ৮৪৩ টাকা থেকে বেড়ে ৩,৩৫৩ টাকা হয়েছে। রিটার্নের ক্ষেত্রে আদানি গ্রুপের এই শেয়ারটি এক বছরে ৪০০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে, অর্থাৎ শেয়ার থেকে ৪ গুণ টাকা হয়েছে।

আদানি ট্রান্সমিশন : আদানি ট্রান্সমিশনের শেয়ারও গত এক বছরে প্রায় ৪০০ শতাংশ রিটার্ন দিয়েছে। আদানি ট্রান্সমিশনের শেয়ারের ৫২ সপ্তাহের সর্বনিম্ন মূল্য ৯০০ টাকা এবং বর্তমাadani pনে এই শেয়ারটির মূল্য ৩,৫১২ টাকা। কেউ যদি এক বছর আগে এই শেয়ারে এক লাখ টাকা বিনিয়োগ করতেন, তাহলে সেই বিনিয়োগ বেড়ে এখন ৪ লাখ টাকা হয়ে যেত।

আদানি গ্রুপের অন্যান্য কোম্পানী, যেমন আদানি গ্রিন এনার্জি, আদানি উইলমার এবং আদানি পোর্টও চমৎকার রিটার্ন দিয়েছে। আদানি গ্রুপের কোম্পানীগুলোর শেয়ারে র‍্যালির কারণে গৌতম আদানির মোট সম্পত্তিও দ্রুত বেড়েছে। বর্তমানে, গৌতম বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি, অন্যদিকে তিনি এশিয়ার ধনী শিল্পপতি।