এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই তো আপনার? তাহলে ৩১ শে মার্চের পর করা যাবেনা কোন টাকা লেনদেন

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট (PNB) থাকলে এখনই আপনাকে সাবধান হতে হবে।  এই বিশেষ নিয়মটি না মানলে 31 শে মার্চ 2021 এর পর থেকে কোনরকম লেনদেন করতে পারবেন না। ২০২০ সালে ঘোষণা করা হয়েছিল ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স,  পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে মিশে যাবে।

সংযুক্তিকরণ এর ফলে শুধুমাত্র চেক বই নয়, বদলে গিয়েছে ব্যাঙ্কের আইএফএসসি এবং এমআইসিআর কোড।  2021 সালের 31 শে মার্চের পর থেকে পুরনো আইএফএফসিও এমআইসিআর কোড ব্যবহার করা যাবে না। যদি আপনি ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিংবা ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এর চেক বইতে থাকা  পুরোনো পাস বইতে থাকা কোড দিয়ে কোনরকম আর্থিক লেনদেন করতে যান তাহলে সেই লেনদেন তখনই ব্যর্থ হবে।

তাই যে ব্রাঞ্চে আপনার অ্যাকাউন্ট রয়েছে সেই ব্রাঞ্চে গিয়ে ব্যাংকের আধিকারিকদের সঙ্গে কথা বলে নতুন পাস বই নিতে হবে।  এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এমআইসিআর এবং আইএফএসসি কোড ব্যবহার করেই এবার থেকে যাবতীয় আর্থিক লেনদেন করতে হবে।

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট থাকলে আপনাকে কী করতে হবে?

• যে ব্যাংকে অ্যকাউন্ট সেই ব্রাঞ্চে যাবেন৷
•  নতুন আইএফএসসি-এমআইসিআর কোড নিতে হবে।
• নতুন চেকবই ও পাশ বইয়ের জন্য আপনাকে আবেদন করতে হবে

অন্যান্য টেলিকম সংস্থার তুলনায় দুর্দান্ত ও সস্তার প্ল্যান, রিচার্জ করলেই দ্বিগুণ ইন্টারনেট দিচ্ছে Vodafone

•  যদি কোনও টাকা নির্দিষ্ট ভাবে কাটা হয়, কিংবা জমা হয়, তবে প্রতিটি ক্ষেত্রে নতুন IFSC কোড এবং  MICR  কোড  নিতে হবে৷
• অ্যাকাউন্টের বদলে যাওয়া তথ্য জানাতে হবে, নয়ত  টাকা লেনদেন করতে পারবেন না।

পিএনবির তরফে জানানো হয়েছে UBI  বা OBC ব্যাঙ্কের গ্রাহকরা কোথাও পোস্ট-ডেটেড চেক (পিডিসি) দিয়ে থাকলে তা ‘বাউন্স’ করবে না। নতুন  কোডের সঙ্গে পুরোনো MICR কোড ম্যাপ করা আছে । তাই পুরোনো চেক কাজ করবে৷ কোনও সমস্যা হলে গ্রাহকরা পিএনবি-র টোল ফ্রি নাম্বারে ফোন করতে পারেন৷ অথবা [email protected] -আইডিতে যোগাযোগ করে সমস্যার কথা জানাতে পারেন।
বিস্তারিত তথ্য জানার জন্য টোল ফ্রি নম্বরে কল করতে পারেন  18001802222/18001032222.