RBI-এর নতুন নির্দেশ অনুযায়ী এবার থেকে চাপ বাড়তে চলেছে Debit, Credit কার্ড লেনদেনে

এবার জালিয়াতির ঝুঁকিকে কমানোর জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সিদ্ধান্ত নিয়েছে নয়া পদ্ধতির। আর বি আই এর নতুন নির্দেশিকায় বলা হয়েছে অনলাইন মার্চেন্ট, ই-কমার্স ওয়েবসাইট এবং পেমেন্ট অ্যাগ্রিগেটরগুলিকে অনলাইনে পেমেন্টের বিষয়ে গ্রাহকদের কার্ডের বিশদ বিবরণ সংরক্ষণ করতে দেওয়া হবে না। ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের নম্বরটি হয় ১৬টি অংকের। আবার অপরদিকে অনেক গ্রাহক আছেন যারা একাধিক কার্ড ব্যবহার করেন। তাই সবার পক্ষে কোনোভাবেই এই কার্ডের নম্বর মনে রাখা সম্ভব নয়। তাই রিজার্ভ ব্যাংকের এই নতুন নির্দেশিকার জন্য বিপাকে পড়তে পারেন অনলাইন পেমেন্টের গ্রাহকরা।

 

সংশ্লিষ্ট মহল থেকে দাবি তোলা হয়েছে যে, রিজার্ভ ব্যাংকের এই নির্দেশনা অনুযায়ী আপনার হাতে সুবিধাজনক কোনো বিকল্প নাও থাকতে পারে। তবে অসুবিধা হলে আপনাকে সব সময়ের জন্য কার্ডটি সাথে নিয়ে ঘুরতে হবে। RBI এর নির্দেশিকা অনুযায়ী এবার থেকে অনলাইন মার্চেন্ট, ই-কমার্স ওয়েবসাইট এবং পেমেন্ট অ্যাগ্রিগেটরগুলিকে আর অনলাইন গ্রাহকদের কার্ডের বিবরণ সংরক্ষণ করতে দেওয়া হবে না। আগের নিয়ম অনুযায়ী এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে একবার পেমেন্ট করা হলে ওই ওয়েবসাইটে গ্রাহকের কার্ডের বিশদ বিবরণ সংরক্ষণ করা থাকত।

RBI

তাই দ্বিতীয়বার পেমেন্টের ক্ষেত্রে শুধুমাত্র সিভিভি কোড দিলেই হয়ে যেত পেমেন্ট। কিন্তু এখন থেকে আর এই নিয়ম থাকছে না। এবার থেকে গ্রাহকরা যতবারই পেমেন্ট করতে যাবেন ততোবারই তাদের কার্ডের বিশদ বিবরণ পূরণ করতে হবে। আরবিআই জানিয়েছেন, নতুন এই নির্দেশিকা এই বছর অর্থাৎ ২০২১ সালের জুলাই মাস থেকেই কার্যকর হতে চলেছে। দেশে যখন নগদহীন লেনদেনের ব্যবস্থাকে আলাদা ধরনের গুরুত্ব দিতে চাইছে সেই মূহূর্তে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ধরনের নির্দেশিকাকে ঘিরে তো জল্পনা উঠবেই।

RBI

RBI -এর এই নির্দেশিকার জন্য উদ্বেগ প্রকাশ করেছে ন্যাসকম। ইতিমধ্যেই আর.বি.আই কে চিঠি পাঠিয়েছে ফ্লিপকার্ট, অ্যামাজন, নেটফ্লিক্স, মাইক্রোসফ্‌ট এবং জোম্যাটোর মতো ২৫টি ইন্টারনেট-নির্ভর সংস্থার একটি দল। চিঠিতে তারা জানিয়েছেন যে, আর্থিক লেনদেনের ব্যাপারে গ্রাহকদের অভিজ্ঞতাকে মারাত্মকভাবে ব্যাহত করবে এই নির্দেশিকা। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে কার্ডের বিশদ বিবরণ সংরক্ষণ করতে না দেওয়া হলে জালিয়াতির হাত থেকে ব্যাংক অ্যাকাউন্টগুলিকে অনেকটাই রক্ষা করা যেতে পারে।