ভোটার তালিকায় প্রায় ৬ লক্ষ মানুষের নাম বাদ! তালিকায় নেই তো আপনার নাম,চেক করুন অনলাইনে

‘পশ্চিমবঙ্গে আগামী বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে।  এরই মধ্যে নির্বাচন কমিশনের তরফ থেকে পশ্চিমবঙ্গের সংশোধিত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।  প্রকাশিত তালিকা অনুযায়ী বর্তমানে রাজ্যের মোট ভোটার সংখ্যা 7 কোটি 32 লাখ 94 হাজার 980 জন।  এর মধ্যে পুরুষ 3 কোটি 73 লক্ষ 66 হাজার 306 এবং মহিলা 3 কোটি 59 লক্ষ 27 হাজার 84 জন৷ তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে  1590 জন

নতুন ভোটার হিসেবে নিযুক্ত করেছেন 20 লক্ষ 45 হাজার 593 জন।  ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে 5 লক্ষ 99 হাজার 921 জনের নাম।  সুতরাং সংশোধিত ভোটার তালিকায় প্রায় ছয় লক্ষ মানুষের নাম বাদ পড়েছে।  এই অবস্থায় প্রত্যেকের মনেই প্রশ্ন উঠছে ভোটার তালিকা আমার নাম রয়েছে কিনা।

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করলো হাওয়া অফিস, বাড়তে চলেছে কনকনে ঠাণ্ডার পরিমাণ

সংশোধিত ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা দেখার জন্য ইলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট www.nbsp.in এখানে গিয়ে সার্চ ইলেক্টোরাল রোল এই অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে।  ঐ পেজটিতে আপনি আপনার নাম ভোটার তালিকায় রয়েছে কিনা তা দেখতে পারবেন। এর জন্য সার্চ ইন ডিটেলস অথবা সার্চ বাই ইপিআইসি নাম্বার এর মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারবেন।

ই পি আই সি নাম্বার ( EPIC)  থাকলে এই নম্বর দিয়ে খোঁজা তুলনামূলকভাবে সোজা।  আর যদি হাতের কাছে নম্বর না থাকে তাহলে নিজের নাম, বাবার নাম, জন্মতারিখ এই সমস্ত তথ্য দিয়ে ভোটার তালিকায় নাম রয়েছে কিনা সহজে দেখে নিতে পারবেন।