কলকাতানতুন খবরবিশেষরাজ্য

রাজ্য সরকারের বড় ঘোষণা উপকৃত হবেন প্রায় 10 কোটি মানুষ, আগামী বছরের জুন মাস পর্যন্ত ফ্রী-তে রেশন দেবে মমতার সরকার..

আজ বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। নরেন্দ্র মোদি আগামী নভেম্বর মাস পর্যন্ত দেশের 80 কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন। আর আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা শেষ হওয়ার পরেই পাল্টা মাস্টার স্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এইদিন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করলেন আগামী বছরের জুন মাস পর্যন্ত পশ্চিমবঙ্গের 10 কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে।

নবান্নে ঘোষণা করার সময় তিনি জানান,’ আমি আগামী বছরের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বাড়িয়ে দিচ্ছি। এর ফলে রাজ্যের 10 কোটি মানুষ জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন। ভালো চাল এবং আটা দেওয়া হবে সাধারণ মানুষদের।আপনাদের জানিয়ে দিই, আনলকওয়ান শেষ হতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার তিনি ভাষণ দিতে গিয়ে জানিয়েছেন, করোনা মহামারীর কারণে কেন্দ্রীয় সরকার দেশের 80 কোটি মানুষকে তিনমাস বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিল।

এবার সেই পরিস্থিতির ওপর নজর রেখে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ দীপাবলি এবং ছটপূজা পর্যন্ত করা হলো। অর্থাৎ আগামী নভেম্বর পর্যন্ত দেশের 80 কোটি মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন। তিনি জানিয়েছেন যে, ‘ এতদিন ধরে চাল, গম সহ আরও যা কিছু পাচ্ছিলেন সমস্ত কিছুই পাবেন এর সঙ্গে আবার চানা ডালও পাবেন সাধারণ মানুষেরা।’ প্রধানমন্ত্রীর মতে এটাই আসল সময় সারা দেশজুড়ে এক রেশন কার্ড করার।

সম্প্রতি প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার শেষের পর নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং সাংবাদিকরা যখন এক দেশ এক রেশন কার্ড করা নিয়ে মুখ্যমন্ত্রীর মতামত জিজ্ঞেস করেন তখন তিনি সাংবাদিকদের বলেন, ‘ এক দেশ এক রেশন কার্ডের ব্যাপারটা আমাকে আগে ভালোভাবে বুঝতে হবে। কেন্দ্র আসলে কী চাইছে তার সঠিক ভাবে না জেনে আমি কোন রকম সিদ্ধান্ত নিতে পারবো না।’ এছাড়া তিনি সাংবাদিকদের আরও জানান যে, ‘ কেন্দ্রের তরফ থেকে দেওয়া চালের গুণগতমান আমরা দেখেছি। FCI এর তরফ থেকে দেওয়া চাল আর কেন্দ্রের দেওয়া চালের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

কারন আমরা সরাসরি চাষির কাছ থেকে চাল নিয়ে সাধারণ মানুষকে দিয়। তাই চালের গুণগতমান অনেক ভালো থাকে। এবার থেকে আমরা আটাও দিচ্ছি। কেন্দ্র ঘোষণা করেছে আগামী নভেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে। আমি এবার ঘোষণা করছি আগামী বছরের জুন মাস পর্যন্ত রাজ্যের 10 কোটি মানুষকে বিনামূল্যে রেশম দেবো আমরা। ‘

Related Articles

Back to top button