LIC-র দুর্দান্ত পলিসি, বছরে মাত্র 100 টাকার প্রিমিয়ামে উঠাতে পারবেন একাধিক সুবিধা লাভ

করোনা আবহে মানুষ স্বাস্থ্য বিমা এবং জীবন বিমার প্রয়োজনীয়তা কতটা তা বেশ বুঝতে পেরেছে৷  এই বিপর্যয় ঘুম ভাঙিয়েছে সরকারেরও। তাই দেশের সাধারণ মানুষকে স্বাস্থ্য ও জীবন বিমার সুবিধা পৌঁছে দিতে সরকারি স্তরে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।

ভারতবর্ষের মত তৃতীয় বিশ্বের দেশে বিপুল সংখ্যক মানুষ অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে জড়িত।  তাঁদের সামাজিক সুরক্ষা পরিষেবার অঙ্গ হিসেবে ভারতীয় জীবন বিমা নিগম (LIC) চমৎকার একটি  বিমা পলিসি নিয়ে হাজির হয়েছে।এই বিমার নাম আম আদমি বিমা যোজনা (Aam Aadmi Bima Yojana)। এই পলিসিতে দুর্ঘটনাজনিত মৃত্যুর কভার-সহ আজীবন বিমার সুযোগ পাবেন গ্রাহকরা৷  এবার এই বিমা পলিসি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

LIC Aam Aadmi Bima Yojana-র আওতায় বিমাকারী ব্যক্তির স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে ৩০ হাজার টাকার জীবন বিমার কভার থাকে। অর্থাৎ পলিসির মেয়াদ থাকাকালীন বিমাকারী ব্যক্তি স্বাভাবিক ভাবে মারা গেলে নমিনীকে  ৩০ হাজার টাকা সাম অ্যাসিওর করা থাকে তুলে দেওয়া হবে। বিমার মেয়াদ শেষের আগে  LIC Aam Aadmi Bima Yojana-র নথি অনুসারে, দুর্ঘটনার কারণে শারীরিক ভাবে পঙ্গু হলে  মারা গেলে ৩৭ হাজার ৫০০ টাকা দেবে LIC । আর দুর্ঘটনায় পলিসি গ্রাহকের মৃত্যু হলে নমিনী পাবেন বিমার ৭৫ হাজার টাকা।

LIC

ব্যবসা শুরু করবেন ভাবছেন! দেরি না করে আজই শুরু করে দিন এই কাজ, স্বল্প বিনিয়োগে মিলবে বড়সড় লাভ

আম আদমি বিমা যোজনা (Aam Aadmi Bima Yojana) এবং জনশ্রী বিমা যোজনার (Janashree Bima Yojana) মিলিত রূপ  LIC-র  আম আদমি বিমা যোজনা। ভূমিহীন গার্হস্থ্যদের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। সাধারণত পরিবারের প্রধান বিমার আওতায় থাকেন। কেন্দ্র সরকার ও রাজ্য সরকার বিমার প্রিমিয়ামের টাকা  দিয়ে থাকে। এছাড়া উপভোক্তার সর্বোচ্চ দুটি সন্তান থাকলে তারা নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার জন্য প্রতি মাসে ১০০ টাকা করে স্কলারশিপ পায়।

LIC Aam Aadmi Bima Yojana কিনতে পারেন ১৮-৫৯ বছরের মধ্যে বয়সী ব্যক্তি৷ বছরে প্রিমিয়াম দিতে হয় ২০০ টাকা। এর ৫০ শতাংশ অর্থাৎ ১০০ টাকা রাজ্য বা কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ক্ষেত্রে স্থানীয় সরকার দেবে। ফলে বিমাগ্রহীতাকে প্রিমিয়াম বাবদ মাত্র ১০০ টাকা দিতে হবে বছরে৷