Aadhaar সাথে Mobile Number লিঙ্ক নিয়ে Indian Post- এর তরফে বেরিয়ে এলো বড়োসড়ো আপডেট, এবার থেকে

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) আমাদের দেশের জনগণের একটি বিশেষ গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। এর মাধ্যমে তার প্রমান পত্র এবং কোন কিছু কাজের জন্য পরিচয় ও ঠিকানা জানার উপায়, রাজ্য সরকারের কোন সুবিধা পাওয়ার জন্য Apply করা, ছোট থেকে বড় প্রায় সব কাজেই আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। তাই এখন প্রত্যেকটি মানুষের e-aadhar কার্ড এর প্রয়োজন আর আধারের সঙ্গে মোবাইল নম্বরের আপডেট করা অত্যন্ত জরুরী।

ব্যাংক থেকে টাকা তোলা, ইনকাম ট্যাক্স ফাইলিং করা, কোন কিছু এপ্লাই করলে তাতে আধার কার্ড নথিভুক্ত করতে হয় আর এই আধার কার্ডের নথিভূক্ত করার সময় মোবাইলে একটি ওটিপি আসে এই ধরনের প্রায় সমস্ত কাজেই আধার কার্ডের সঙ্গে মোবাইলের নম্বরের সংযুক্তি করা অত্যন্ত অত্যাবশ্যক। আর এই বিষয়টিকে অতি সহজ করার জন্য আধার চালু করেছে এক নতুন ব্যবস্থা।

পূর্বে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করতে হলে https://resident.uidai.gov.in এই ওয়েবসাইটে গিয়ে একটি তারিখ অ্যাপয়নমেন্ট হিসেবে নিতে হতো, তারপর সেই দিন আপনার নিকটবর্তী আধার কারেকশন সেন্টারে গিয়ে এই কাজটি করতে হতো। কিন্তু বর্তমানে অতি সহজেই এই কাজটি আপনার নিকটবর্তী পোস্ট অফিস বা গ্রামীণ পোস্ট অফিসের মাধ্যমে করা সম্ভব হবে। India Post Payment এই ব্যাপারে অফিশিয়াল ভাবে ট্যুইট করে জানিয়েছে।

India Post Payment এই ব্যাপারে ট্যুইট করে যে সমস্ত তথ্যগুলি দিয়েছেন তার নিম্নে বিবরণ দেওয়া হল-

* আধারের বিভিন্ন রকম আপডেট এর কাজগুলো সামান্য কিছু টাকার বিনিময়ে করা হবে।

*পোস্টম্যানের মাধ্যমে আপনি আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করতে পারবেন।

* এছাড়া আপনি আপনার নাম, ডেট অফ বার্থ, জেন্ডার, ঠিকানার কোন ভুল ঠিক করাতে পারবেন।

*এই পরিষেবায় ‘এক নেশন এক রেশন কার্ড’ স্কিম পাবেন।

*আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরের লিঙ্ক হওয়ার পর আপনি নিজেই আপনার নাম, ঠিকানা, জেন্ডার পরিবর্তন করতে পারবেন।

*অনলাইনে কোন কাজে KYC র যদি দরকার হয়, তাহলে আপনি সেটি নিজেই করতে পারবেন।

*RTO অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স এর কোন কাজ আপনি নিজেই করতে পারবেন।

* ই পি এফ ও সার্ভিসের কর্মচারী নিয়োগ এর মাধ্যমে হবে।

* ই ফিলিং অফ ইনকাম ট্যাক্স এর বিভিন্ন কাজও হবে এর দ্বারা।

আধারের সঙ্গে মোবাইল নম্বরের লিংক এর জন্য মাত্র 50 টাকা পারিশ্রমিক দিতে হবে। আর এর বাইরে অতিরিক্ত কোনো টাকা আপনাকে দিতে হবে না। যদি এর থেকে বেশি টাকা কেউ চায় তাহলে আপনি টোল ফ্রি নাম্বার 1947 এ যোগাযোগ করতে পারেন। এছাড়া আপনি ইমেইলও করতে পারবেন। এছাড়া আপনি ট্যুইটারে গিয়েও ট্যুইট করতে পারবেন।

এই সুবিধাগুলি অনেকদিন থেকেই উপলব্ধ ছিল। কিন্তু এর পরিষেবা পেত শুধুমাত্র বড় বড় শহরগুলিতে। কিন্তু বর্তমানে প্রায় সমস্ত ভারতেই এই সুবিধা উপলব্ধ আছে। আর পোস্টম্যান বাড়িতে এসে আধার কার্ডের সঙ্গে মোবাইল লিঙ্ক করিয়ে দেবে, এছাড়া আপনি নিজে গিয়েও এই কাজ করতে পারেন কিন্তু বর্তমানে কিছু কিছু পোস্ট অফিসে বিভিন্ন রকম অসুবিধার কারণে এই পরিষেবা এখনও চালু হয়নি।